Sons and Lovers - Summary in Bangla - Characters

Sons and Lovers - Summary in Bangla - Characters

Sons and Lovers - Summary in Bangla - Characters - Bangla Summary :

সন্স অ্যান্ড লাভার্স [Sons and Lovers] ১৯১৩ সালের ইংরেজি লেখক ডি. এইচ. লরেন্স [D. H. Lawrence] এর উপন্যাস, যা মূলত B.W. Huebsch Publishers দ্বারা প্রকাশিত হয়। অশ্লীলতার অভিযোগের পাশাপাশি উপন্যাসটি প্রথমদিকে যেমন একটি স্বল্প সমালোচনামূলক সংবর্ধনা পেয়েছিল, বর্তমানে এটি অনেক সমালোচক কর্তৃক মাস্টারপিস হিসাবে বিবেচিত হয় এবং প্রায়শই লরেন্সের সেরা অর্জন হিসাবে বিবেচিত হয়।


Sons and Lovers Summary in Bangla with characters - Bangla Summary



Sons and Lovers Summary in Bangla



উপন্যাসের প্রথম অংশে মূলত মিসেস গারট্রুড মােরেল [Mrs. Certrude Morel] এর যন্ত্রণাদায়ক দাম্পত্য জীবনের বর্ণনা দেওয়া হয়। মিসেস মােরেলের স্বামী হলেন মিস্টার ওয়াল্টার মোরেল [Walter Morel] নামের একজন মাতাল, যিনি  কয়লা খনির শ্রমিক। মিস্টার ওয়াল্টার মোরেল এবং মিসেস মােরেল তাদের সন্তানসহ পুরাে মােৱেল পরিবার ইংল্যান্ড এর বেস্টউডে [Bestwood] থাকেন। স্বামীর সাথে মিসেস মােরেলের মাঝেমধ্যেই ঝামেলা হয় এবং কিছুক্ষেত্রে বেশ কষ্টদায়ক পরিণতির মাধ্যমে এইসব ঝামেলার সমাপ্তি হয়। কখনও কখনও তাকে শারীরিকভাবে নির্যাতন করা হয় এবং কখনও তাকে বাড়ির ভেতরে থাকতে দেওয়া হয় না। Husband -এর সাথে এরকম বিচ্ছিন্ন অবস্থায় মিসেস মােরেল তার সন্তানদের, বিশেষ করে তার ছেলেদের মধ্যে শান্তি খুঁজতে থাকেন। মিস্টার এবং মিসেস মােরেলের ৪টি সন্তান ছিল, প্রথমেই উইলিয়াম [William], এরপরে একমাত্র মেয়ে এ্যাননি [Annie] তারপৱে পল [Paul] আর সবশেষে আর্থার [Arthur]. বড় ছেলে উইলিয়াম তার সবথেকে বেশি পছন্দের তালিকায় এর পরেই আছে পলের নাম। এটা মা-ছেলের ভালোবাসায় সীমাবদ্ধ না থেকে অন্য রুপ নেয়। William এর Girlfirend /Fiancee Louisa Lily Denys Western তাদের বাড়িতে আসলে মা খুব কর্কশ ব্যবহার করেন। মিসেস মোরেল অনেক কষ্টপান যখন উইলিয়ামকে চাকরির জন্য লন্ডনে যেতে হয়। কয়েক বছর পরে উইলিয়াম অসুস্থ হয় এবং মারা যায়।

উইলিয়ামের মৃত্যুতে মিসেস মোরেল চরমভাবে ভেঙ্গে পড়েন এবং বাকি সন্তানদের ওপর থেকে তার মনােযােগ একেবারে চলেই যাওয়ার অবস্থা হয়, যতক্ষণ না তিনি পলকে হারাতে বসেন। এরপর থেকে পলই মিসেস মােরেলের মনােযােগের কেন্দ্রবিন্দু হয়ে যায় এবং তাদের মধ্যে একটা গভীর অবিচ্ছেদ বন্ধনের সষ্টি হয়। Paul মিসেস গারট্রুড মােরেল [Mrs. Certrude Morel] এর প্রতি তিনি আকৃষ্ট হয়। তখন মা ছেলের সম্পর্ক একসময় প্রেমে পরিণত হয়। তারা একটি কুঠির কিনে Love উপভোগ করার জন্য।

তারপর পল মিরিয়াম লাইভারস [Miriam Leivers] এর প্রেমে পড়ে। মিরিয়ামদের পরিবার তাদের একটি ফামে থাকতাে, যেটা পলদের বাড়ি থেকে খুব একটা দূরে না। অনেক বছর ধরে পল এবং মিরিয়ামের মধ্যে একটা ঘনিষ্ঠ এবং পুরােপুরি platonic (শারীরিক বিষয়সমূহ পুরােপুরি বাদ দিয়ে যে ভালবাসা হয় ) সম্পর্ক চলতে থাকে। পলের মা বিষয়টি খেয়াল করেন এবং মনে করেন মিরিয়াম তার ছেলেকে তার থেকে কেড়ে নেওয়ার চেষ্টা করছে। তিনি মিরিয়ামকে ঘৃণা পেতে শুরু করেন। মিসেস মোরেল মিরিয়াম কে সম্মতি জানায় না বা মেনে নেয় নি এবং পল তাকে বিয়ে না করার মূল কারণ এটি হতে পারে।

মিরিয়াম এর মাধ্যমে পলের পরিচয় হয় ক্লেরা ডাউইস [Clara Dawes] এর সাথে। ক্লেরা  হচ্ছে একজন সাফ্রাগেট [suffragette] মহিলা যিনি আন্দোলনের মাধ্যমে ভােটাধিকার পাওয়ার প্রচেষ্টা কৱে না এবং husband -এর সাথে তার separation হয় কিন্তু বিবাহ বিচ্ছেদ হয় নি। ক্লেরার সাথে যখন পলের ঘনিষ্ঠতা হয় এবং মিরিয়ামের সাথে তার সম্পর্কের কথা শুরু করে, তখন ক্লেরা ডাউইস [Clara Dawes] তাকে বলেছিল যে তাদের প্রেমকে সম্পূর্ণ করার কথা বিবেচনা করা উচিত এবং তারপর সে মিরিয়াম এর কাছে ফিরে আসে এটা দেখতে যে সে এখন কীভাবে (তার প্রতি) অনুভব করে।

যাইহোক, তারপর পল এবং মিরিয়াম একত্রে ঘুমায় এবং অল্প সুখি হয় কিন্তু কিছুক্ষণ পরেই paul তাকে বিয়ে না করার সিদ্ধান্ত নেয়। তাই সে তার সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করে। মিরিয়াম এখনও অনুভব করে যে তাঁর আত্মা তাঁর অন্তর্গত, এবং কিছুটা অনিচ্ছায় সম্মত হন। সে বুঝতে পারে যে তিনি তার মাকে সবচেয়ে বেশি ভালোবাসেন। Paul এর প্রথম প্রেমিকা Miriam তার কাছে spiritual love চেয়েছিল। কিন্তু মায়ের আপত্তি এবং Physical love না পাওয়ায় সে তাকে ত্যাগ করে।

মিরিয়ামের সাথে সম্পর্ক বিচ্ছেদের পরে, Miriam এর বিবাহিত বান্ধবী Clara Dawes এর সাথে সম্পর্ক তৈরী হয়, যে হচ্ছে Baxter এর স্ত্রী। এটি মূলত ছিল Sexual relation. সাথে সাথে সে তার মার প্রতিও আসক্ত ছিল। ক্লেরা ডাউইস [Clara Dawes]  তার স্বামিকে তালাক দিতে চাইত না আর সে জন্যই তারা কখনও বিবাহ করতে পারে নি। তারপর একসময় Paul এর মা অসুস্থ হলে সে খুব মর্মাহত হয়, সে তখন তার সেবায় বেশি সময় ব্যয় করে। অবশেষে যখন সে মারা যায়, তখন সে বিরক্ত হৃদয় হয় এবং মিরিয়ামের চূড়ান্ত আবেদনের পরে, উপন্যাসের শেষে একা চলে যায়।



Sons and Lovers Characters in Bangla


Paul Morel : পল মােরেল উপন্যাসের protagonist, তার বড় ভাই উইলিয়াম মারা যাওয়ার পর সে মায়ের সব থেকে পছন্দের সন্তানে পরিণত হয়। পরে উপন্যাস জুড়ে পল, মা এবং নিজের প্রেমিকাদের মধ্যে ভালবাসার সুষ্ঠ বণ্টন করতে গিয়ে ঝামেলা পােহায়।

Mrs Gertrude Morel : মিসেস গারট্রুড মােরেল উপন্যাসের পল মােরেলের মা। Husband -এর সাথে সম্পর্ক ভাল না হওয়ায় তিনি সন্তানদেরকেই তার পুরাে জীবন বানিয়ে ফেলেন।

Miriam Leivers : মিরিয়াম লাইভারস পলের বান্ধবী এবং প্রথম প্রেম। পল মিরিয়ামকে ভালবাসে থি । তার মা মিরিয়ামকে মােটেই পছন্দ করেন না।

Clara Dawes :  ক্লেরা ডাউইস পলের দ্বিতীয় প্রেম, পলের সাথে তার একটা আবেগের সম্পর্ক তৈরি হয়। পলের সাথে তার সম্পর্ক প্রধানত শারীরিক পর্যায়ের।

Post a Comment

3 Comments