Tess of the D'Urbervilles - Summary in Bangla - Characters

Tess of the D'Urbervilles - Summary in Bangla - Characters

Tess of the D'Urbervilles Summary in Bangla - Characters :

টেস অব দ্য ডি'আরবারভিলস উপন্যাসটি রচনা করেন ইংরেজি লেখক Thomas Hardy (1840-1928), যা টমাস হার্ডির শ্রেষ্ঠ সৃষ্টি। Tess Of The D'Urbervilles অথবা A Pure Woman (Another Title) যা একজন পাঠকের চোখকে অশ্রুশিক্ত করে দেয়। রোমান্টিক যুগের এই কবি ও ঐপন্যাসিক, উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ  চার্লস ডিকেন্স এর দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। ডিকেন্সের মতো তার লেখাও ভিক্টোরিয়ান সোসাইটিতে সমালোচিত হয়েছিল। যদিও হার্ডি তার লেখায় তৎকালিন ক্ষয়িষ্ণু গ্রাম্য সমাজের দিকে বেশি আলোকপাত করেছিলেন। টমাস হার্ডি প্রথম দিকে নিজেকে একজন কবি হিসাবে প্রতিষ্ঠিত করেছিলেন। পরে অবশ্য একজন ঔপন্যাসিক হিসাবেও তিনি ব্যাপক জনপ্রিয়তা পান।


Tess of the D'Urbervilles - Summary in Bangla - Characters
Tess of the D'Urbervilles - Summary in Bangla - Characters


Tess of the D'Urbervilles Summary in Bangla



টেস ডার্বিফিল্ড [Tess Durbeyfield] হলো মারলট [Marlott] গ্রামে দরিদ্র পরিবারের জন ডার্বিফিল্ড [John Durbeyfield] এর মেয়ে, যে হচ্ছে সুন্দরী, অনুগত যুবতী, বুদ্ধিমতি ও পরিশ্রমি মেয়ে, এবং যে কিনা অভাবের তাড়নায় পরিবারকে বাচাঁতে এই প্রতিকূল সমাজে নিজের ভাগ্যের সাথে নিয়মিত যুদ্ধ করে গেছে। যার উপযুক্ত উপহার এ সমাজ তাকে দিয়েছে। উপন্যাসটি শুরু হয় এভাবে যে, জন ডার্বিফিল্ড হঠাত এক রাতে রাস্তায় Person Tringham এর  সাথে সাক্ষাৎ হয় এবং তার নিকট হতে জানতে পারেন যে, তিনি ডি'আরবারভিল পরিবারের বংশধর বা একজন। কিন্তু তার যশ দারিদ্র্যতায় তা বহিঃপ্রকাশ করতে পারেন নি।

বাড়িতে ফিরে সে তার স্ত্রীর জন ডার্বিফিল্ড [Joan Durbeyfield] এর সাথে আলোচনা করে, সে Kinship দাবি করার জন্য টেসকে ট্র্যানট্রিজ [Trantridge] গ্রামের ডি'আরবারভিল ম্যানশনে প্রেরণ করবে। যাইহোক পরের দিন সকালে জন ডার্বিফিল্ড টেসকে এ কথা বলল কিন্তু সে সেখানে যেতে অস্বীকৃতি জানায় এবং বলে সে তাদের সাথে থাকতে চায়। কিন্তু পরিবারের একমাত্র উপর্জনকারি ঘোড়ার গাড়ি, যেটি প্রিন্স [Prince] নামে ঘোড়া দিয়ে চালিত হত। সেই ঘোড়া এক মালবাহী গাড়ির [Waggon] সাথে একটি দুর্ঘটনায় মারা যায়, এবং ঐ সময় টেস ঘোড়ার গাড়িটি চাল্লাচ্ছিল। তাই সে নিজেকে দোষারোপ করছিল এবং ডি'আরবারভিল ম্যানশনে যেতে রাজি হয়।



তারপর  টেস মিসেস ডি'আরবারভিল [D'urbervill] নামে এক অন্ধ মহিলার সাথে সাক্ষাৎ করার জন্য ট্রানটিজে [Trantridge] পৌছায়, তবে সেখানে সে ঐ মহিলার সাক্ষাৎ পায় না। এরপর সে যখন ডি'আরবারভিল পরিবারের Kinship দাবি করে, তখন সে ডি'আরবারভিল পরিবারের এলেকের [Alec D'urbervill] মাধ্যমে জানতে পারে যে, তারা ডি'আরবারভিল নয় বরং তাদের পরিবারের টাইটেল হচ্ছে Stopped D'urbervill [স্টপড ডি'আরবারভিল]। এভাবে এলেক তার Kinship অস্বিকার করে এবং বলে যে সে তাকে তাদের পোল্ট্রি [poultry] ফার্মে চাকরি দিতে পারবে। যার ফলে সে আর্থিকভাবে সাবলম্বি হতে পারবে। এরপর এলেক তাকে তাদের পোল্টি ফার্ম ঘুরিয়ে দেখায় এবং তার সাথে শারিরীক সম্পর্ক গড়ার চেষ্ঠা করে। এভাবে এলেকের দুষ্ট চরিত্রের চোখ বারবার সুন্দরী, রূপসী টেসের দিকেই পড়ে থাকতো। কিন্তু টেস এলেককে কোনো ভাবেই পছন্দ করত না। এলেক সব সময় চাইত টেসের সান্নিধ্য লাভ করার এবং তার সাথে শারীরিক সম্পর্ক গড়ে তোলার। কিন্তু টেস আদৌও এ প্রকৃতির মেয়ে ছিল না, সৎ সাহসিকতা ও বুদ্ধিমতী একটি মেয়ে ছিল। তারপর সে তার নিজ বাড়িতে ফিরে আসে।

বাড়িতে ফিরে এসে টেস তার মা-বাবাকে বলে সে আর ট্র্যানট্রিজে ফিরে যেতে চায় না এবং তাদের সাথে থাকতে চায় কিন্তু তারা আশা করেছিল যে মিসেস ডি'আরবারভিল [Mrs D'urbervill] টেসের ভাগ্য পরিবর্তন করবে এবং তার ভালো ফ্যামিলিতে বিয়ে হবে এবং ডি'আরবারভিল পরিবারের একজন সদস্য হবে।কিন্তু টেস তাদেরকে এলেকের অসদাচরনের কথা বলতে পারে না। কিছুদিন পর, এলেক নিজেই টেসের বাড়িতে আসে যে, সে আসলে তাদের পোল্টি ফার্মে যাবে কি না। টেস তখনও তার মাকে বলে যে, সে সেখানে যাবে না। তখন তার মা খুভ জোর করে। ফলে সে এক পর্যায় বাধ্য হয়ে সেখানে যেতে রাজি হয়। তারপর সে সেখানে যাওয়ার জন্য ওয়ার্কিং ক্লাস পিপলের ড্রেস পরে। কারন সে জানে যে, সেখানে সে একজন কাজের মেয়ে হিসেব চাচ্ছে। কিন্তু তার মা এতে আপত্তি করে বলে তুমি কেন এটা পরে যাচ্ছ বরং তুমার উচিত ভালো ড্রেস পরে যাওয়া। কারন টেসের মা-বাবা বিশ্বাস করছে যে, সে সেখানে  ডি'আরবারভিল পরিবারের মর্যাদা পাবে। তারপর সে তার মার কথার মত ড্রেস পরে বের হয়।পথিমধ্যে এলেক তার সাথে খারাপ ব্যবহার করে অর্থাৎ অশ্লীল আচরণ করে।

তারপর সেখানে সে কয়েকদিন কাজ করে এবং তার ভালোই দিন যাচ্ছিল।কিন্তু একদিন টেস মেলা থেকে ফেরার সময় কোন গাড়ি না পেয়ে বাধ্য হয়ে এলেকের ঘোড়ার গাড়িতে উঠতে বাধ্য হয়। আর এই দিনে টেসের জীবনে নেমে আসে এক ভয়াবহ দুর্ধর্ষ কালো রাত, যার তাড়নায় টেসকে সারা জীবন বইতে হয়েছিল। এলেক ইচ্ছা পূর্বক তাকে ঘন জঙ্গলের মধ্যে নিয়ে গিয়ে রেপ করে। অতঃপর এলেক ওখান থেকে চলে আসে এবং টেস এলেক এর প্রতি বিরক্ত হয়ে ডারবারভিলস্ এর চাকরি ছেড়ে দিয়ে বাড়ি ফিরে আসে।সেখানে (বাড়িতে) সে একটি পুত্র সন্তানের জন্ম দেয়, যার জন্য এই জীবনে দুঃখের ভয়াবহ নেমে আসে সেই জন্য টেস তার সন্তানের নাম রাখে Sorrow. জন্মের পরেই বাচ্চাটি মারা যায় এবং টেস অন্য কোথাও কাজ করার সিদ্ধান্ত নেওয়ার আগে বাড়িতে একটি দু:খজনক বছর কাটায়।



কিছুদিন পর তিনি অবশেষে টালবোথেইজ ডেইরি তে [Talbothays Dairy] দুধ দাসী [Milkmaid] হিসাবে চাকরি গ্রহণ করেন। তার সাথে আরও তিন সহকর্মী-- ইজ, রেটি এবং মারিয়ান সেখানে কাজ করে এবং তাদের সাথে বন্ধুত্ব করেন। এবং সেখানে সে অ্যাঞ্জেল ক্লেয়ার নামে এক ব্যক্তির সাথে সাক্ষাত করে। তখন অ্যাঞ্জেল [Angel Clare] টেসের প্রেমে পড়ে। কারন সে টেসকে একজন Pured মেয়ে মনে করে কিন্তু টেস তার প্রতি ভালোভাসা দেখায় না কারণ সে জানে সে একবার ধর্ষিত হয়েছে। প্রকৃতপক্ষে অ্যাঞ্জেল ভালো মানুষ এবং তাদের পরিবার হচ্ছে ধর্মযাজক [clergyman] এবং তাদের তাদের পরিবারের পেশা এটাই ছিল কিন্তু সে ছিল ভিন্ন। আর তাই সে এখানে এসেছে ফার্মিং কাজ শিখার জন্য, যাতে পরবর্তিতে সে একতা ফার্ম হাউজ প্রতিষ্ঠা করতে পারে।

তারপর একদিন অ্যাঞ্জেল তার বাড়িতে গেলে জানতে পারে যে, তার পরিবার প্রতিবেশি এক সুন্দরি ও ধার্মিক মেয়ে পছন্দ করে রেখেছে তার সাথে বিয়ে দেওয়ার জন্য। কিন্তু সে বলে যে, সে ঐ মেয়েকে বিয়ে করবে যার Practically Poultry farm সম্বন্ধ্যে জ্ঞান আছে। তারপর সে আবার টালবোথেইজ ডেইরি তে ফিরে আসে এবং টেসকে বিয়ের প্রস্তাব দেয়। তখন টেস বিবেক বিমুগ্ধ হয়ে সমস্যায় পড়ে এবং তার মায়ের কাছে একটি চিঠি প্রেরণ করে বলে যে, অ্যাঞ্জেলকে তার অতীত সম্পর্কে বলা উচিত কি না। তখন তার মা তাকে বলে যে, না এটা বলার দরকার নেই।এভাবে টেস তার অতীত ঘটনা না বলে সম্মানের সাথে বাচতে চায়। তবে একদিন ফার্ম হাউজে টেসের সাথে এক লোকের সাক্ষাৎ হয়, যে টেসের সাথে চরিত্রহীনা মেয়ের মত দুর্ব্যবহার করে। তখন এঞ্জেল ঐ লোককে প্রতিহত করে। তারপর টেস মনে করে অ্যাঞ্জেলকে তার অতীত সম্পর্কে বলা উচিত। তখন সে তার অতীত সম্বন্ধ্যে একটি চিঠি লিখে তার দরজার নীচে দিয়ে আসে, কিন্তু দুর্ভাগ্যবশত এটি কার্পেটের নীচে চলে যায় এবং অ্যাঞ্জেল এটি কখনই দেখতে পায় না। তারপরের দিন এঞ্জেল টেসের সাথে স্বাভাবিক আচরণ করে এবং টেস মনে করে যে সে তার চিঠিটি পড়েছে এবং সবকিছু মেনে নিয়েই তার সাথে স্বাভাবিক আচরন করতেছে বা তাকে গ্রহণ করেছে। তাই, টেস এঞ্জেলকে বিয়ে করার জন্য রাজি হয়ে যায়।

যাইহোক, তাদের বিয়ের হয় এবং বাসর রাতে অ্যাঞ্জেল টেসকে বলে লন্ডনের এক প্রবীণ [Old] মহিলার সাথে তাঁর সম্পর্ক ছিল এবং টেসও অ্যাঞ্জেলকে এলেকের সাথে তার ইতিহাস সম্পর্কে বলে।কিন্তু টেস অ্যাঞ্জেলকে মেনে নিলেও, অ্যাঞ্জেল টেসকে কোনোভাবে মেনে নিতে পারে না। আর তখনই টেস জানতে পারে যে, এঞ্জেল আসলে চিঠিটি পড়তে পারেনি। পরেরদিন সকালে এঞ্জেল টেসকে বলে তুমার সাথে আমার থাকা সম্ভব না বরং আমাদের মাঝে পৃথক হওয়া চাই। এবং তাকে কিছু অর্থ প্রদান করে বলে যে তোমার যদি কখনও টাকার প্রয়োজন হয়, তাহলে আমাকে জানাবে। তবে অতি প্রয়োজন ছাড়া তুমি আমার সাথে কখনও যোগাযোগ করার চেষ্ঠা করবে না। এটা শুনে টেসের জীবনে আবারও রিভার্সাল চলে আসল এবং দুঃখ-ভারাক্রান্ত হৃদয় নিয়ে আবার তার গ্রাম মারলটে ফিরে গেল। বাড়িতে এসে সে এঞ্জেলের নিকট থেকে একটি চিঠি পেল যে, সে ফার্মিং এর জন্য লন্ডন যাচ্ছে এবং তাকে বলছে যে, সে কখনও তার পশ্চাদ্ধাবন করবে না। এটা আসলে ভুল তথ্য ছিল। কারন সে ব্রাজিলে যাচ্ছে ফার্ম প্রতিষ্ঠা করতে, যাতে সে তার ঠিকানা জানতে না পারে। এটার উপর নির্ভর করে টেস তার মা-বাবাকে বলে যে সে তার স্বামীর সাথে লন্ডনে যাচ্ছে।



তারপর টেস আবার বাড়ি ছেড়ে যায় এবং ফ্লিন্টক্যাম্ব-অ্যাশ [Flintcomb-Ash] নামে এক ফার্মে চাকরি নেয়। যেখানে কাজের পরিস্থিতি অত্যন্ত কঠোর এবং সেখানে টেসকে তার টালবোথেইজের কয়েকজন বন্ধুর সাথে পুনরায় একত্রিত করা হয়েছিল এবং তারা সবাই ফ্লিন্টকম্বে কঠোর পরিশ্রমের রুটিনে স্থায়ী হয়।তারপর একদিন ফ্লিন্টকম্বে ফিরে এসে টেস আবার এলেককে দেখে, সে এখন অনুশীলনীয় ধর্ম প্রচারক। সে গ্রামাঞ্চলের লোকদের কাছে প্রচার করছে কিন্তু অ্যালেক যখন টেসকে দেখে, তখন সে পেশা ছেড়ে দিয়ে সে তার পশ্চাদ্ধাবন করে এবং তাকে বিয়ে করতে বলে। টেস দৃঢ়তার সাথে অস্বীকার করে এবং বলে সে বিবাহিত এবং তুমার জন্যই আমার স্বামিকে হারাতে হইছে। অ্যালেক এরপরও অবিচল থাকে। ফলে টেস তাকে তাপ্পর মারে এবং বলে যে সে তাকে ভয় করে না।

তারপর টেস তার বোন লিজা-লুর কাছ থেকে জানতে পারে যে, তার মা মারা যাওয়ার কাছাকাছি রয়েছেন, এবং টেসকে তার যত্ন নিতে বাড়ি ফিরে আসতে বাধ্য করা হয়েছিল। তার মা সুস্থ হয়ে উঠেন, তবে তার বাবা অপ্রত্যাশিতভাবে শীঘ্রই মারা যান। আর টেসের বাবা মারা যাওয়ার কারনে তাদের পরিবারটিকে তাদের বাড়ি থেকে উচ্ছেদ করা হয়। আর এই সুযোগে এলেক টেসকে সাহায্যের প্রস্তাব দেয়। কিন্তু টেস মেনে নিতে অস্বীকার করেছে জেনেও, সে তাকে জোরাজোড়ি করে এবং তার বিভিন্ন চাহিদা পুরন করার আশ্বাস দেয়। এভাবে অর্থনৈতিক পরিস্থিতির স্বীকার হয়ে টেস কে এলেকের সাথে Mistress হয়ে থাকতে বাধ্য করা হয়। আর টেসও ভাবতো অ্যাঞ্জেল তাকে কোনদিন ক্ষমা করতে পারবে না, আর সে হয়তো কোন দিন আর ফিরেও আসবে না।




শেষ অবধি, অ্যাঞ্জেল ব্রাজিলে খুভ অসুস্থ হয়ে তার ভুল বুঝতে পারে এবং তার স্ত্রীকে ক্ষমা করার সিদ্ধান্ত নেয়। তাই সে ব্রাজিল ছেড়ে চলে আসে এবং তাকে খুঁজতে মরিয়া হয়ে উঠে। অনেক খুজাখোজির পর, সে তার (টেস) মাকে খুঁজে পায় এবং জানতে পারে যে টেস সানডবর্ন [Sandbourne] নামে একটি গ্রামে গেছে। তারপর সে টেসকে দ্য হারনস নামে একটি ব্যয়বহুল বোডিং হাউজে পায় এবং বলে যে সে তাকে ক্ষমা করেছে এবং তাকে ফিরিয়ে নিতে অনুরোধ করে। টেস তাকে বলে যে সে অনেক দেরিতে এসেছে। তিনি প্রতিরোধ করতে অক্ষম হয়ে অ্যালেক ডি'আরবারভিলের কাছে ফিরে গেল। টেসকে হতবুদ্ধি ও দুঃখের মাঝে রেখে গেলো Angel এবং টেস পাগলের মতো হয়ে পড়ল হৃদয় ভেঙে। অতপর টেস এলেকের কাছে গিয়ে এলেককে দোষারোপ করতে লাগলো যে, তুমার জন্য আমি দ্বিতীয়বার আমার স্বামীকে হারালাম। এরপর তাদের মাঝে দ্বন্ধ লেগে যায় এবং এক পর্যায় টেস Alec কে ছুরিকাঘাত করে। তারপর বাড়িওয়ালা অ্যালেকের দেহটি খুঁজে পান। তবে টেস ইতিমধ্যে অ্যাঞ্জেলকে খুঁজতে পালিয়ে গেছে।

অ্যাঞ্জেল টেসকে সাহায্য করতে সম্মত হয়, যদিও সে যথেষ্ট বিশ্বাস করতে পারে না যে সে আসলে এলেককে খুন করেছেন। তারা কিছুদিনের জন্য একটি খালি বাসায় লুকিয়ে থাকে এবং সেখানে তারা ৫ দিন থাকে এবং এই ৫ দিনই ছিল টেসের সবচেয়ে সুখের দিন। তারপরে আরও ভ্রমণ করে। যখন তারা স্টোনহেঞ্জে আসে, টেস ঘুমিয়ে যায়, তবে এরপরে খুব সকালে একটি অনুসন্ধান দল Police তাদেরকে খুজে বের করে। টেসকে গ্রেপ্তার করে কারাগারে প্রেরণ করা হয়েছে। টেসকে গ্রেপ্তার করার আগে টেস এঞ্জেলকে বলে আমার পরিবারকে দেখার মত আমি ছাড়া আর কেউ নেই। তাই তুমাকে অনুরধ করছি, যেহেতু আমাকে  মৃত্যুদণ্ড দেওয়া হবে সেহেতু আমাকে মৃত্যুদণ্ড দেওয়ার পর তুমি আমার ছোট বোনকে বিয়ে করবে। তারপর টেসের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। লিজা-লু ছিল টেসের এর ছোট বোন যে দেখতে টেসের মত ছিল। পরবর্তীতে এঞ্জেল লিজা লুকে বিয়ে করেন।


Tess of the D'Urbervilles major Characters


Tess Durbeyfield :  উপন্যাসের প্রধান চরিত্র  & নায়িকা।

Angel Clare :  এঞ্জেল ক্লেয়ার টেসের  হাসবেন্ড এবং উপন্যাসের নায়ক।

John Durbeyfield :  জন ডার্বিফিল্ড হচ্ছেন টেসের বাবা।

Joan Durbeyfield :  জন ডার্বিফিল্ড হচ্ছেন টেসের মাতা।

Liza-Lu Durbeyfield :  টেসের বোন।

Mrs. d'Urbervill : মিসেস ডি'আরবারভিল এলেকের মাতা।

Alec d'Urbervill :  এলেক হচ্ছে মিসেস ডি'আরবারভিলের ছেলে এবং উপন্যাসের ভিলেন, যে টেসের জীবনে যে দুঃখ বয়ে এনেছিল।

♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦
সামারি পড়ে কেমন লাগলো, তা কমেন্টের মাধ্যমে অবশ্যই জানাতে পারেন। এতে করে আমি আরও সামারি সাজিয়ে দিতে উতসাহ পাবো।

Post a Comment

9 Comments

  1. আপনার সামারি আমি রেগুলার ফলো করি। যদি পারেন কাইন্ডলি আমাকে রিপ্লাই ব্যাক দিবেন। ধন্যবাদ।

    ReplyDelete
    Replies
    1. হাহাহা! অসংখ্য ধন্যবাদ, আসলে সব সময় রিপ্লাই দেওয়ার সুযোগ উঠে না তবে সবার কমেন্ট পড়ি। ভালো লাগে! আর কি কি দেওয়া যেতে পারে বা আর কিভাবে সাজালে ভালো হবে সে সম্বন্ধে বলতে পারো।

      Delete
  2. অসংখ্য ধন্যবাদ ভাই

    ReplyDelete
  3. সত্যি মনোমুগ্ধকর, এনার উপস্থাপনা একেবারেই সহজ, সাবলীল

    ReplyDelete
  4. সহজ ভাষায় সুন্দর সাবলীল উপস্থাপন
    খুব ভালো, চালিয়ে যান

    ReplyDelete
  5. অনেক সুন্দর হয়েছে। পরীক্ষার একদিন পূর্বে পড়ে পরীক্ষা দিতে পারবো বলে মনে হচ্ছে। ধন্যবাদ আপনাকে।

    ReplyDelete
  6. অনেক সুন্দর এবং অনেক সজ্জিত আপনার লেখাগুলো। তবে লেখাগুলো পড়ার সময় যে জিনিসটার অভাব অনুভব করি সেটা হচ্ছে কিছু বিষয়ের উপর যদি কিছু শর্ট নোট যোগ করতেন তাহলে আরেকটু বেশি উপকৃত হতাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে।❤️❤️❤️

    ReplyDelete