The Gift of the Magi - Bangla summary

The Gift of the Magi - Bangla summary

 The Gift of the Magi - Summary in Bengali - Bangla summary : 

দ্যা গিফট অফ দ্যা ম্যাজাই (The Gift of the Magi) রচনা করেন যুক্তরাষ্ট্রের অন্যতম ছোট গল্পকার উইলিয়াম সিডনি পোর্টার (William Sydney Porter), যাকে আমরা ও. হেনরি (O. Henry) নামে চিনি। গল্পটি সর্বপ্রথম ১৯০৫ সালে 'The New York Sunday World' পত্রিকায় "Gifts of the Magi" নামে প্রকাশিত হয় এবং ১৯০৬ সালে ও হেনরির "The Four Million" কালেকশনে প্রকাশিত হয়। একটি তরুণ দম্পতি কীভাবে খুব অল্প টাকা দিয়ে একে অপরের জন্য ক্রিসমাস উপহার কেনার জন্য চ্যালেঞ্জ মোকাবিলা করেছিল, সে সম্বন্ধ্যে গল্পটি রচিত হয়েছে। উপহার প্রদান সম্পর্কে এটি একটি সংবেদনশীল গল্প হলেও, এটি একটি নৈতিক এবং শিক্ষণীয় গল্প, যার জন্য সবার কাছে এটি জনপ্রিয় হয়েছে।


The Gift of the Magi - Bangla summary


গল্পটির শিরােনাম (title) সাধু বা জ্ঞানী ব্যক্তিদের উপহার (The gift of magi) দেওয়ার কারণ হচ্ছে যে, কয়েকজন মেইজাই প্রথম ক্রিসমাস উপলক্ষে উপহার দেয়া প্রবর্তন করেন। মহান যিশু খ্রিষ্ট যখন জন্মগ্রহণ করেন তখন তারা প্রাচ্য দেশ হতে যিশুর জন্য উপহার বহন করে নিয়ে গিয়েছিলেন। তারা ছিলেন বিজ্ঞ, সুতরাং তাদের উপহারটিও নিশ্চয়ই বিজ্ঞজনােচিত ছিল। বড় দিনের উপহার নিয়ে কাহিনী রচনা করতে গিয়ে লেখক প্রাচ্য দেশীয় জ্ঞানীদের উপহার শিরোনামটি ব্যবহার করেছেন। গল্পটি তরুণ দম্পতির একে অপরের প্রতি ভালােবাসার চূড়ান্ত দিক নিয়ে আবর্তিত।তারা দু’জন ক্রিসমাস অর্থাৎ যিশুর জন্মদিন বা বড়দিনকে উপলক্ষ্য করে একে অপরকে উপহার দেয়ার পরিকল্পনা করে। গল্পটিতে যদিও জিম এবং ডেলাকে তাদের দুটি মূল্যবান জিনিস হারাতে হয়েছিল। কিন্তু তাদের উপহার দুটিও কম বিজ্ঞজনােচিত ছিল না বরং তারাও ছিল মেইজাই সমতুল্য বিজ্ঞ।

গল্পটি প্রধানত দুটি চরিত্র নিয়ে রচিত। তাও আবার তারা তরুণ দম্পতি। একজন হচ্ছে জেমস ডিলিংহাম ইয়ং (James Dillingham Young) এবং অপরজন ডেলা ডিলিংহাম ইয়ং (Della Dillingham Young), যে জিমের স্ত্রী। তারা একে অপরকে মনেপ্রাণে ভালােবাসে। কিন্তু তাদের স্বল্প আয় হওয়ায়, কোন রকম টেনে টুনে তাদের সংসার চালাতে হত। বাড়ির প্রবেশপথে একটা চিঠির বাক্স ছিল। আয় কমে যাওয়ায় চিঠির বাক্সে মি. জেমস ডিলিংহাম ইয়াং -এর নামটা এখন অযথা বড়াে মনে হতাে। ডেলার কাছে মনে হতাে এটা মি. জেমস ডি. ইয়াং হলেই ঠিক হতো। অবশ্য সে যখন ঘরে প্রবেশ করত তখন ডেলা তাকে শুধু “জিম" বলেই ডাকত।

গল্পটি শুরু হয় এভাবে যে, ক্রিসমাস উপলক্ষে জিমকে ভালাে একটা কিছু উপহার দেয়ার জন্য তার স্ত্রী ডেলা অনেক দিন ধরে কষ্ট করে একটু একটু করে যথাসাধ্য সঞ্চয় করছিল। ক্রিসমাসের আগের দিন সন্ধ্যায় সে গুনে দেখল তার সঞ্চয়ের পরিমাণ মাত্র এক ডলার সাতাশি সেন্ট। অবশ্য এ টাকাটা খরচের পয়সা থেকে অনেক কৌশল করে বাচানো টাকা। সে নিরাশায় কান্না করতে থাকল। কারণ এতাে অল্প টাকার তাে আর কোন উপহার ক্রয় করা সম্ভব নয়। অথচ আজকের দিনের পরই বড়দিন। ডেলার তখন কান্না করা ছাড়া আর কোন পথ ছিলনা।

কান্না শেষে ডেলা খানিকক্ষণ উদাস চোখে জানালা দিয়ে বাইরের দিকে তাকিয়ে রইল। তার দীর্ঘকালের সঞ্চয়ের পরিমাণ আশাতীত কম হওয়ায় সে খুবই মুষড়ে পড়েছিল। জিমকে একটা দামি সুন্দর কিছু উপহার দেয়ার পরিকল্পনা ব্যর্থ হওয়ায় সে খুবই দুঃখ বােধ করছিল। হঠাৎ একটা কিছু মনে পড়ায় সে জানালা ছেড়ে দেয়ালে ঝুলানাে সরু আয়নাটার সামনে এসে দাঁড়াল। জেমস ডিলিংহাম ইয়াংদের দুটো গর্বের বস্তু ছিল। তার একটা হলাে উত্তরাধিকারসূত্রে পাওয়া জিমের সােনার ঘড়ি, আর অন্যটা হলো ডেলার সুন্দর দীর্ঘ চুল। ডেলা তার চুল সাথে অনেক গর্ববােধ করত। কারন ডেলার চুলগুলাে অনেক দীর্ঘ এবং হাঁটু অবধি লম্বা। কোনো রানির রত্নরাজির চাইতেও সে তার চুল বেশি সুন্দর ও দামি মনে করত। জিমও তার বাবার কাছ থেকে পাওয়া সােনার ঘড়িটা রাজার সম্পদের চাইতে বেশি মূল্যবান মনে করত।

এখন ডেলা সজল চোখে চুলগুলাে খুলে একবার দেখল। তারপর সে তার গায়ে কোট ও মাথায় ক্যাপ দিয়ে রাস্তায় বেরিয়ে পড়ল। সে মিসিজ সফ্রনির চুলের দোকানে পৌছল। মিসিজ সফ্রনি ছিলেন একজন বড়ােসড়াে খুব ফর্সা মহিলা; তিনি তার দিকে তাকালেন। ডেলা চুল বিক্রি করতে চাইলে মিসিজ সফ্রনি তার চুল দেখতে চাইলেন। চুল তার পছন্দ হলাে। তিনি ২০ ডলার দাম দিয়ে ডেলার চুল কিনলেন। ডেলা বিভিন্ন দোকানে জিমের জন্য উপযুক্ত উপহার খোঁজা শুরু করল। অবশেষে একটি দোকানে সে তা পেল। এটি ছিল একটি সােনার তৈরি ঘড়ির চেইন। কারুকার্যপূর্ণ না হলেও যে ধাতব দ্রব্য দিয়ে এটি তৈরি তার জন্যই এটি ছিল মূল্যবান।

ডেলার মনে হলো এটা জিমের মতােই শান্ত এবং মূল্যবান। জিমের ঘড়িটা দামি হলেও চেইনটা সুন্দর ছিল। জিম লুকিয়ে লুকিয়ে সময় দেখে নিত। এখন ঐ সুন্দর চেইনসহ ঘড়িটায় জিম যে কোনাে স্থানে যে কোনাে সময় সময় দেখে নিতে পারবে। বাসায় ফিরে ডেলা তার মাথার ছােটো করে কাটা চুলগুলাে যতদূর সম্ভব পরিপাটি করে নিল। চুল কেটে ফেলার জন্য জিম তাকে তিরস্কার করবে ভেবে ভেলা শঙ্কিত হয়ে রইল। মনে মনে সে প্রার্থনা করল - চুল কাটার জন্য জিমের চোখে সে যেন অসুন্দর মনে না হয়।

জিম যথাসময়ে বাসায় ফিরল। ঘরে ঢুকে ডেলাকে দেখে সে অদ্ভুতভাবে তার দিকে তাকিয়ে রইল। জিমের মুখ দেখে ডেলা তার মনােভাব বুঝতে পারল না। ডেলা জিমকে জানাল যে সে তার চুল কাটিয়ে বিক্রি করে দিয়েছে। সে ক্রিসমাস উপলক্ষে জিমকে একটা সুন্দর কিছু উপহার দেয়ার জন্যই চুলটা বিক্রি করেছে। জিম হতভম্ব হয়ে গিয়েছিল। জিমকে আশ্বাস দেয়ার জন্য সে বলল যে তার চুল খুব তাড়াতাড়ি বাড়ে। সে বলল তার চুলের আয়ু সীমিত, কিন্তু জিমের প্রতি তার ভালােবাসা অসীম। জিম ডেলাকে বাহুবন্ধনে আবদ্ধ করে বলল যে চুল কাটানাের জন্য ডেলার প্রতি তার ভালোবাসা বিন্দুমাত্র কমেনি। 

সে হতভম্ব হয়ে গিয়েছিল কারণ সে ডেলার জন্য তার অত্যন্ত পছন্দের রত্নখচিত চিরুনি সেটটি এনেছিল তাকে উপহার দিতে, অথচ ডেলা তার চুল কাটিয়ে ফেলেছিল। নিরাশ জিমকে আশ্বস্ত করতে ডেলা বলল যে তার চুল খুব তাড়াতাড়ি বাড়ে। সে আনন্দিতচিত্তে সােৎসাহে জিমের জন্য আনা উপহারটি তাকে দেখাল। সে জিমের কাছে তার ঘড়িটি চাইল, চেইনটা লাগিয়ে দেখার জন্য। জিম ডেলাকে জানাল যে সে ডেলার চিরুনি কেনার জন্য ঘড়িটি বিক্রি করে দিয়েছে। তখন দু’জন দু’জনের ঘটনা জানতে পেরে দু’জন রীতিমতাে হতবাক হলাে, খুভ দুঃখও পেল এবং একে অপরকে বুকে জড়িয়ে নিল। পরবর্তীতে দু’জনই অবশ্য স্বান্তনা খুঁজে পেল নিজেদের মাঝে। 

লেখক এটাই বােঝাতে চাইছেন যে, প্রাচ্য দেশের জ্ঞানীরা যিশুর জন্মদিনে যে উপহার এনেছিলেন, যে ত্যাগ স্বীকার করেছিলেন, তা থেকে গল্পের ডেলা আর জিমের একে অপরের প্রতি বড়দিন উপলক্ষ্য করে যে ত্যাগ তা আরাে মহান। লেখক বলেন, জিম আর ডেলার এই যে উপহার দেয়ার প্রচেষ্টা এটা যেন বড়দিনের সমস্ত উপহারের চাইতে অনেক উর্ধ্বে। এভাবে দু'টি বোকা শিশুর মত দু'জন মানুষ তাদের সবচেয়ে মূল্যবান সম্পদটি একে অন্যের জন্য বিসর্জন দিল; কিন্তু কারো কোন উপকারে আসলো না। কিন্তু বড় দিনে যারা উপহার দেয় এবং অন্যের কাছ থেকে উপহার পায় এরা সবাই জ্ঞানী; সর্বত্রই তারা মহাজ্ঞানী। তারাই ম্যাজাই।

The Gift of the Magi - Summary in Bengali - Bangla summary
The Gift of the Magi - Bangla summary

Post a Comment

0 Comments