Of Studies - Francis Bacon - Bangla Summary

Of Studies - Francis Bacon - Bangla Summary

Of Studies - Francis Bacon - Bangla Summary :

'অব স্টাডিজ' (Of Studies) রচনাটি লিখেন ফ্রান্সিস বেকন (Francis Bacon),  যা ১৫৯৭ সালে প্রকাশিত হয়। চসার যেমন ইংরেজি পদ্যের জনক, তেমনি বেকন হচ্ছেন ইংরেজি গদ্যের জনক। তার বাক্য গঠন জটিল। বিষয়বস্তু আলােচনায় তিনি কখনাে হীনমনা নন। প্রায় প্রতিটি বিষয়ের পক্ষে বিপক্ষে এবং প্রায়ােগিক দিক নিয়ে তিনি তাঁর প্রবন্ধগুলােতে আলােচনা করেন। যৌক্তিকভাবে প্রায় প্রতিটি বিষয়ের পক্ষে বিপক্ষে মত দেন যদিও উপসংহারে কোনাে মতকেই এককভাবে প্রাধান্য দেন না। ‘অব স্টাডিজ’ (Of Studies) তার তেমনি একটি প্রবন্ধ।

Of Studies - Francis Bacon - Bangla Summary


কেন পাঠাভ্যাস করা উচিত, পাঠাভ্যাসের সুফল কী, সঠিক পাঠাভ্যাস কোনটি এবং কোন ক্ষেত্রে পাঠাভ্যাস বর্জনীয় এসব তিনি আলােচনা করেন। বেকনের রচনাটি অধ্যয়নের গুরুত্ব তুলে ধরে একজন ব্যক্তির দৈনন্দিন জীবনে অধ্যয়নের ভূমিকা চিত্রিত করে। বেকনের কাছে, অধ্যয়নটি সর্বদা প্রাত্যহিক জীবনে জ্ঞানের প্রয়োগের সাথে সম্পর্কিত।

প্রবন্ধের শুরুতে, বেকন অধ্যয়নের প্রধান তিনটি উদ্দেশ্যের কথা বর্ণনা করেন। সেগুলো হচ্ছে আনন্দ লাভের জন্য অধ্যয়ন(studies for gaining delight), নিজের জীবন অলঙ্করণের জন্য পড়াশোনা (studies done for ornamenting one's life) এবং নিজের দক্ষতা উন্নতি করার জন্য অধ্যয়ন(studying in order to improve one’s ability).

লেখকের একটি ধারণা যে কেবল শিক্ষিত এবং সুপণ্ডিত (well-read) ব্যক্তিরা পরিকল্পনাগুলি কার্যকরভাবে সম্পাদন করতে পারেন, দক্ষতার সাথে তাদের দৈনন্দিন বিষয় পরিচালনা করতে পারেন এবং একটি সুস্থ ও স্থিতিশীল জীবনযাপন করতে পারেন। তিনি আরও বলেছেন যে পড়া পুরোপুরি মানুষকে করে তোলে; আলোচনা একটি মানুষকে প্রস্তুত হতে পরিচালিত করে; যেখানে লেখার অভ্যাস একজন নির্ভুল মানুষ তৈরি করে(reading makes a full man; conference leads to a ready man; while writing makes an exact man).

অধ্যয়নের সুবিধাগুলি এবং উপযোগিতার বিষয়ে আলোকপাত করার সময়, বেকন অধ্যয়নের কিছু ত্রুটি তুলে ধরেন কারণ তিনি মনে করেন যে দীর্ঘ সময়ের জন্য অধ্যয়ন অলসতার দিকে নিয়ে যেতে পারে (he thinks that studying for a prolonged period of time may lead to laziness). তিনি আরও নিন্দা করেন যে প্রকৃতির চারপাশের থেকে শিক্ষা না নিয়ে কেবল বই থেকে পড়াশোনা করা। অধ্যয়নের প্রবন্ধটি এই কাজটিকে বিবেচনা করে মানুষের মনের ত্রুটি এবং একজন ব্যক্তির বুদ্ধি বাড়ানোর উৎস হিসাবে ওষুধ হিসাবে আবারও অধ্যয়নের সুবিধার উপর জোর দেয়।

একজন ব্যক্তির জীবনে অধ্যয়নের গুরুত্ব নিয়ে আলোচনা করার সময়, প্রাবন্ধিক তাঁর পাঠকদের ভাল বই পড়ার উপকারিতা সম্পর্কে অবহিত করে।বেকনের মতে, কিছু বই কেবল স্বাদ আস্বাদন করে দেখতে হয়; কিছু বইকে গিলে ফেলতে হয়, আর কিছু বইকে চিবিয়ে হজম করতে হয়(some books are only meant to be tasted; others are there to swallow while some books are meant for chewing and digesting properly). সুতরাং, পাঠকদের অবশ্যই বিশ্বজুড়ে তার জ্ঞান বাড়ানোর জন্য কোনও বই অধ্যয়নের আগে বুদ্ধিমানের সাথে বেছে নিতে হবে।

বেকন তার প্রবন্ধটি এই পরামর্শ দিয়ে সমাপ্ত করেছেন যে অধ্যয়ন একজন ব্যক্তিকে তার মনের ত্রুটিগুলি অপসারণে সহায়তা করে কারণ মানুষের মনের প্রতিটি সমস্যা ব্যক্তি এবং বিশ্বের জন্য বিশেষ গুরুত্ব বহন করে। পরিশেষে লেখক বলেন যে, শরীর চর্চা যেমন শরীর রক্ষার জন্য অপরিহার্য; পাঠাভ্যাসও তেমনি আত্মিক উল্কর্ষ সাধনের জন্য অপরিহার্য। শুধু অন্যের মতকে ভ্রান্ত প্রমাণিত করার জন্য, নিজেকে বিদ্বান প্রতীয়মান করার জন্য, পাণ্ডিত্য জাহির করার জন্য পাঠাভ্যাস করা উচিত নয় বরং তা বর্জনীয়।


Post a Comment

1 Comments

  1. খুবই ভালো লেগেছে summary টি

    ReplyDelete