The Sun Also Rises - Summary in Bangla

The Sun Also Rises - Summary in Bangla

The Sun Also Rises Summary in Bangla - Bangla Summary :

দ্যা সান অলসো রাইজেস উপন্যাসটি রচনা করেন আমারিকার বিখ্যাত কবি আর্নেস্ট হেমিংওয়ে (Ernest Hemingway). এই উপন্যাসটিতে লেখক মানুষের ওপর প্রথম বিশ্বযুদ্ধের প্রভাবটা দেখানোর চেষ্টা করেছেন। এই উপন্যাসটি কিছু যুদ্ধবিধ্বস্ত মানুষের সম্পর্কে। উপন্যাসের চরিত্রগুলো যুদ্ধাহত লোকদের অসন্তুষ্ট ও মানসিকভাবে বিশৃঙ্খল মনোভাবের প্রতিনিধিত্ব করে। পুরো উপন্যাসে চরিত্রগুলোকে দেখা যায় অস্থির এবং অশান্ত। চরিত্রগুলোর মধ্যে নৈতিকতা খুব কম আছে এবং এরা অনেকটা নিঃসঙ্গতা বোধ করে সবসময়। উদ্দেশ্যেহীন ভাবে জীবনযাপন করছে তারা। তাই, লেখক চরিত্রগুলোকে "Lost Generation" বলে সম্বোধন করেন।



The Sun Also Rises Summary in Bangla


উপন্যাসের শুরুতে উপন্যাসের বর্ণনাকারী এবং নায়ক জ্যাক বার্নস (Jake Barnes) তার বন্ধু রবার্ট কোহনের জীবন সম্পর্কে একটি সংক্ষিপ্ত বর্ণনা দেয়। জ্যাক বার্নস এবং রবাার্ট কোহন দুজনেই আমেরিকান প্রবাসী, যারা ফ্রান্সের প্যারিসে থাকেন। জ্যাক প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করে এবং বর্তমানে প্যারিসে একজন সাংবাদিক হিসেবে কাজ করছে। রবার্ট কোহন (Robert Cohn) প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেনি এবং সে একজন ধনী ইহুদি লেখক। সে প্যারিসে তার গার্লফ্রেন্ড ফ্রান্সিস ক্লাইন এর সাথে থাকে। পূর্বে একটা বিয়ে করেছিল কোহন কিন্তু স্ত্রীকে ডিভোর্স দিয়েছে। একটা সময়ে কোহন একজন বক্সার ছিল।

একদিন বিকেলে কোহন জ্যাকের অফিসে যায়। কোহন জ্যাককে তার সাথে সাউথ আমেরিকাতে বেড়াতে যাওয়ার জন্য রাজি করানোর চেষ্টা করে কিন্তু জ্যাক রাজি হয় না। তারপর রাতে একটি ক্যাফেতে জর্জেট (Georgette) নামে একটি মেয়ের সাথে আলাপ হয় জ্যাকের। মেয়েটা আসলে পতিতা। মেয়েটি জ্যাককে স্পর্শ করার ইচ্ছে প্রকাশ করলে, জ্যাক তার হাত সরিয়ে দেয় এবং বলে সে 'অসুস্থ'। অসুস্থ বলতে জ্যাক বুঝাতে চেয়েছে সে পুরুষত্বহীন (Impotent). প্রথম বিশ্বযুদ্ধের সময় সে তার পুরুষত্ব হারায়। এরপর সে একটা ড্যান্স ক্লাবের নাচের পর জর্জেটকে বিদায় জানায়।

এই ক্লাবেই পূর্ব পরিচিত সুন্দরী লেডি ব্রেট অ্যাশলির (Lady Brett Ashley) সাথে জ্যাকের দেখা হয়ে যায়। অতীতে রোমান্টিক সম্পর্ক ছিল জ্যাক ও ব্রেটের মধ্যে। পরে তারা দু'জন আলাদা হয়ে যায়। জ্যাক ও ব্রেটের প্রথম পরিচয় হয়েছিল ইংল্যান্ডে,  প্রথম বিশ্বযুদ্ধের সময়। সেখানে একটা হাসপাতালে ভলান্টিয়ার নার্স ছিল ব্রেট। যুদ্ধের সময় আহত হয়ে জ্যাক যখন সেই হসপিটালে চিকিৎসাধীন ছিল, তখন ব্রেট জ্যাকের সেবা করেছিলেন। যুদ্ধের সময় পাওয়া ঔ চোটের কারনেই জ্যাক impotent (sex করার ক্ষমতা হারিয়ে ফেলা) হয়ে যায়। যদিও ব্রেট জ্যাককে ভালোবাসে কিন্তু জ্যাক impotent হওয়ার কারণে তাকে বিয়ে করা বা তার সাথে কোনো স্থায়ী সম্পর্কে জড়াতে চায় না ব্রেট।

ব্রেটের কাছ থেকে বিদায় নিয়ে জ্যাক তার বাসায় যায়। রাতে বিছানায় শুয়ে মেয়েটির সাথে নিজের অতীতের সম্পর্কের কথা ভেবে জ্যাক খুব কাঁদে। পরেরদিন জ্যাক এবং কোহন একসাথে lunch করে। কোহন জ্যাকের কাছে ব্রেটের কথা জানতে চায়। জ্যাক জানায় অ্যাশলি নামে এক লোকের সাথে বিয়ে হয়েছিল ব্রেটের। বর্তমানে ব্রেট তার স্বামীর সাথে তালাকের কাগজপত্র তৈরি হওয়ার অপেক্ষায় আছে। ওটা হয়ে গেলে মাইক ক্যাম্পবেল (Mike Campbell) কে বিয়ে করতে যাচ্ছে ব্রেট। বর্তমানে স্কটল্যান্ডে আছে মাইক ক্যাম্পবেল। এদিকে কোহন ব্রেটের গল্প শুনতে শুনতে ব্রেটকে পছন্দ করে ফেলে। কোহন স্বীকার করে সে লেডি ব্রেটের প্রেমে পড়ে গেছে। সেদিন বিকেলে ব্রেট এবং জ্যাক একসাথে কিছুটা ভালো সময় কাটায়। রাতে ব্রেটের বন্ধু কাউন্ট মিপিপপোলাস (Count Mippipopolous) এর সাথে ব্রেট অপ্রত্যাশিতভাবে জ্যাকের অ্যাপার্টমেন্টে যায়।

ব্রেট তার বন্ধু কাউন্টকে Champagne কিনে আনতে বাইরে পাঠায়। তখন জ্যাক ব্রেটের কাছে জানতে চায়, সে আর ব্রেট আগের মতো একসাথে থাকতে পারে কিনা। ব্রেট জবাব দেয়, তা সম্ভব নয়। কারণ জ্যাক impotent আর তাই ব্রেট তার প্রতি loyal থাকতে পারবে না। ব্রেট তার sexual freedom ছাড়তে রাজি নয়। ব্রেট জ্যাককে আরো জানায় পরেরদিন ব্রেট স্পেনের সান সেবাস্টিনে (San Sebastian) চলে যাচ্ছে। স্কটল্যান্ড থেকে মাইক ক্যাম্পবেল না আসা পর্যন্ত ব্রেট সেখানেই থাকবে। এরমধ্যে কাউন্ট মিপিপপোলাস Champagne নিয়ে ফিরে আসে। এরপর তারা একটা নাইট ক্লাবে যায়। তারপর কাউন্টের গাড়িতে করে ব্রেট তার হোটেলে চলে যায়।

বেশ কয়েক সপ্তাহ পরে, যখন ব্রেট এবং কোহন দুজনেই প্যারিসের বাইরে ভ্রমণ করে তখন জ্যাকের অন্যতম বন্ধু, বিল গোর্টন (Bill Gorton) নিউইয়র্ক থেকে প্যারিসে পৌঁছে। বিল গর্টন একজন আমেরিকান war veteran (war veteran হচ্ছেন সেই সকল মানুষ যারা প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেছেন)। বিল এবং জ্যাক স্পেনের উদ্দেশ্যে যাত্রা করার পরিকল্পনা করে, যেখানে তারা fishing trip করবে এবং পরে পাম্পলোনায় ফিয়েস্টায় (fiesta or festival) যোগ দেওয়ার পরিকল্পনা করে। জ্যাক পাম্পলোনার পথে কোহনের সাথে দেখা করার পরিকল্পনা করে। তারপর জ্যাক ব্রেটের কাছে চলে যায়, যে সান সেবাস্টিয়ান থেকে ফিরে এসেছে; ব্রেটের সাথে আছে মাইক ক্যাম্পবেল, যে ব্রেটের বাগদত্তা (fiance). তারা জ্যাককে জিজ্ঞাসা করে যে তারা স্পেনে জ্যাকের সাথে যোগ দিতে পারে কিনা এবং জ্যাক বিনীতভাবে প্রতিক্রিয়া জানায় যে সে তাদের নিতে রাজি। মাইক যখন কিছুক্ষনের জন্য একটু দূরে যায়, তখন ব্রেট জ্যাককে বলে যে সে এবং কোহন সান সেবাস্টিয়ানে একসাথে ছিল কিন্তু জ্যাক এটা জানত না কারণ কোহন বলেছিল সে আমেরিকাতে গেছে।

বিল (Bill) এবং জ্যাক (Jake) প্যারিস থেকে ট্রেনে ফ্রান্সের দক্ষিণে বেওন্নিতে যায়, যেখানে তারা কোহনের সাথে যোগ দেয়। এবার এই তিন জন একসাথে স্পেন এর পাম্পলোনায় যাত্রা করে। তারা সেই রাতে ব্রেট এবং মাইকের সাথে দেখা করার পরিকল্পনা করে, কিন্তু ব্রেট ও মাইক সেদিন আসতে পারেনি। বিল এবং জ্যাক বুর্গিট (Burguete) নামে একটি ছোট শহরে মাছ ধরার উদ্দেশ্যে যাত্রা করার সিদ্ধান্ত নেয়, কিন্তু কোহন তাদের সাথে যায় না। কোহন ব্রেটের আসার জন্য অপেক্ষা করতে থাকে। বিল এবং জ্যাক স্পেনীয় গ্রামাঞ্চলে ভ্রমণ করে এবং একটা ছোট সরাইখানায় থাকে। এখানে হ্যারিস নামের এক ইংরেজ এর সাথে বন্ধুত্ব হয় তাদের। তারা মাছ ধরে, drinking করে এবং কার্ড খেলে পাঁচটি মনোরম দিন ব্যয় করে সেখানে। অবশেষে জ্যাক মাইকের কাছ থেকে একটি চিঠি পায়। মাইক লিখেছে যে সে এবং ব্রেট শীঘ্রই প্যাম্পলোনায় আসবে। দম্পতিটির সাথে দেখা করতে জ্যাক এবং বিল সেই বিকেলে একটি বাসে রওনা হয় পাম্পলোনার উদ্দেশ্যে।

প্যাম্পলোনায় আসার পরে জ্যাক এবং বিল স্প্যানিশ বুলফাইটিং বিশেষজ্ঞ মন্টোয়ার মালিকানাধীন একটি হোটেলে ওঠে সেখানে থাকার জন্য। খেলাধুলার প্রতি তার আগ্রহের জন্য মন্টোয়া (Montoya) জ্যাককে পছন্দ করে। জ্যাক, বিল, ব্রেট, মাইক এবং কোহন এবার সবাই একসাথে মিলিত হয় এবং এই পুরো গ্রুপটি ফিয়াস্তের সময় ষাঁড়ের লড়াইয়ের প্রস্তুতি দেখতে যায়। মাইক (Mike) কোহনকে কড়াভাবে কটাক্ষ করে। কারণ কোহন সারাক্ষণ ব্রেটের পিছু পিছু ঘোড়ে। আরও কয়েক দিন পর ফিয়েস্তা (Fiesta/Festival) শুরু হয়। শহরটি নাচ, মদ্যপান এবং বেপরোয়া আনন্দে মেতে ওঠে। উৎসবের প্রথম দিনের আকর্ষণ ছিলো ষাঁড়যুদ্ধ (Bullfight), যেখানে পেড্রো রোমেরো নামের ১৯ বছর বয়সী একজন প্রতিভাশীল Matador (যে ষাড়যুদ্ধ করে) অংশ নিচ্ছিল।নিজের প্রতিভা দ্বারা পেড্রো রোমেরো বাকি matador দের পেছনে ফেলে নিজের অবস্থান ফুটিয়ে তোলে। খেলাটা অনেক সহিংস হওয়া সত্ত্বেও ব্রেট (Brette) ষাঁড়ের লড়াই এবং পেড্রো রোমেরোর ওপর থেকে নিজের দৃষ্টি সরিয়ে নিতে পারে নি।

কিছু দিন পরে, জ্যাক এবং তার বন্ধুরা হোটেলে ডাইনিং রুমে রাতের খাবার খাওয়ার সময় ব্রেট কাছের একটা টেবিলে পেড্রো রোমেরো (Pedro Romero) কে লক্ষ্য করে। সে জ্যাককে বলে তার সাথে রোমেরোর পরিচয় করিয়ে দিতে।এদিকে মাইক আবার কোহনকে মৌখিকভাবে গালি দিয়েছে, এবং জ্যাক এসে পরিস্থিতিটিকে স্বাভাবিক করে। পরে সেই রাতেই ব্রেট (Brette) জ্যাককে বলে রোমেরোকে খুঁজে পেতে সহায়তা করতে। ব্রেট জানায় সে পেড্রো রোমেরোর প্রেমে পড়েছে। জ্যাক সাহায্য করতে সম্মত হয় এবং ব্রেট ও রোমেরোকে একসাথে রাত কাটানোর সুযোগ করে দেয়। জ্যাক এবার মাইক এবং বিলের সাথে দেখা করে, যারা দুজনেই অত্যন্ত মাতাল অবস্থায় ছিল। কিছুক্ষণের মধ্যে কোহন উপস্থিত হল, ব্রেট কোথায় আছে তা জানতে চায় সে। জ্যাক কিছু না বলায় কোহন জ্যাককে মেয়ে মানুষের দালাল বলে অপমান করে। এই নিয়ে মারামারি শুরু হয়। কোহন মাইক এবং জ্যাককে আচ্ছারকম পিটুনি দেয়।

পরে জ্যাক যখন হোটেলে ফিরে আসে তখন সে দেখতে পায় কোহন তার বিছানায় শুয়ে আছে এবং কাঁদছে। কোহন (Cohn) জ্যাকের কাছে ক্ষমা প্রার্থনা করে এবং জ্যাক কোহনকে মাফ করে দেয়। কোহন জ্যাককে বলে, ব্রেট তার সাথে আগন্তুকের মত আচরণ করছে, মনে হয় যেন ব্রেট কোহনকে চিনেই না যদিও কিছুদিন আগেই ব্রেট ও কোহন একসঙ্গে ছিলো সান সেবাস্টিয়ানে। আর এখন সেই ব্রেট রোমেরোর সঙ্গে থাকছে। এটা কোহন সহ্য করতে পারছিলেন না।পরের দিন, জ্যাক, বিল এবং মাইকের কাছ থেকে জানতে পারে যে কোহন আগের রাতে রোমেরোকেও মারধর করেছিল যখন সে ব্রেটকে রোমেরোর সাথে দেখতে পেয়েছিল। কোহন পরে রোমেরোর সাথে হাত মেলাতে অনুরোধ করেছিল কিন্তু রোমেরো তা প্রত্যাখ্যান করে।

সেদিন বিকেলে ষাঁড়ের লড়াইয়ে রোমেরো দুর্দান্তভাবে লড়াই করে। রাস্তায় একজন লোককে মেরে ফেলেছিল এমন একটি ষাঁড়কে মেরে সব দর্শককে চমকে দিয়েছিল রোমেরো। এরপরে সে ষাঁড়টির কান কেটে ফেলে এবং এটি ব্রেটকে উপহার দেয়। এই চূড়ান্ত ষাঁড়ের লড়াইয়ের পরে রোমেরো এবং ব্রেট মিলে মাদ্রিদের উদ্দেশ্যে রওনা হয়। কোহনও সেই সকালে চলে যায়। তাই কেবল বিল, মাইক এবং জ্যাক ওখানে থাকে এবং fiesta শেষ হওয়া দেখে। পরের দিন, এই তিন ব্যক্তি একটা গাড়ি ভাড়া করে স্পেন থেকে বেওন্নে (Bayonne) পর্যন্ত একসাথে যায় এবং তারপরে যে যার মতো আলাদা আলাদা হয়ে নিজ নিজ গন্তব্যে চলে যায়।

জ্যাক আবার স্পেনে ফিরে আসে এবং সেখান থেকে সান সেবাস্টিয়ানে চলে যায়, যেখানে বেশ কিছুদিন শান্তিতে কাটানোর পরিকল্পনা রয়েছে তার। কিন্তু জ্যাক ব্রেটের কাছ থেকে একটি টেলিগ্রাম পায়, যেটাতে ব্রেট তাকে মাদ্রিদে তার সাথে দেখা করতে বলেছে। জ্যাক ব্রেটের ইচ্ছানুযায়ী রাতের ট্রেনেই মাদ্রিদের উদ্দেশ্যে রওনা হয়। জ্যাক ব্রেটকে মাদ্রিদের একটি হোটেল ঘরে একা খুঁজে পেয়েছিল। ব্রেট জ্যাককে জানায় রোমেরো চেয়েছিল তাকে বিয়ে করতে। ব্রেটের সাথে থাকলে রোমেরোর ক্যারিয়ার এবং জীবন নষ্ট হতে পারে, এই ভয়ে ব্রেট রোমেরোর সাথে তার সম্পর্ক ছিন্ন করে দিয়েছে। ব্রেট জ্যাককে বলে যে সে এখন মাইকের কাছে ফিরে যেতে চায়। জ্যাক তাদের জন্য মাদ্রিদ ছেড়ে যাওয়ার টিকিট বুক করে। তারা যখন স্পেনের রাজধানী মাদ্রিদের রাস্তায় ট্যাক্সিতে করে যাচ্ছিল, তখন ব্রেট বিলাপ করে বলে, সে এবং জ্যাক একসাথে খুব সুন্দর সময় কাটাতে পারত। জ্যাক প্রতিক্রিয়া ব্যক্ত করে বলে হ্যাঁ, এমনটি ভাবতে তারও অনেক ভালো লাগে।




The Sun Also Rises Characters in Bengali



Jake Barnes : জ্যাক বার্নস উপন্যাসটির বর্ণনাকারী ও নায়ক (Protagonist. সে প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করে এবং সে একজন আমেরিকান। প্যারিসে সাংবাদিক হিসাবে কাজ করছে এবং সে লেডি ব্রেট অ্যাশলিকে ভালোবাসে।

Lady Brett Ashley : লেডি ব্রেট অ্যাশলি একজন সুন্দরী ব্রিটিশ মেয়ে, যে মদ্যপানে জড়িত। স্বামী থেকে বিচ্ছিন্ন হয়ে বিবাহ বিচ্ছেদের অপেক্ষায় রয়েছেন। মাইক ক্যাম্পবেলের বাগদত্তা। জ্যাককে ভালবাসেন, কিন্তু জ্যাকের সাথে সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ হতে রাজি নন কারণ জ্যাক পুরুষত্বহীন (Impotent). প্রকৃতপক্ষে বহু পুরুষের সাথে সম্পর্ক রয়েছে লেডি ব্রেট অ্যাশলির।

Robert Cohn : রবার্ট কোহন প্যারিসে বসবাসরত এক ধনী আমেরিকান লেখক, যে একজন ইহুদি, বয়স ৩৪ বছর।প্রিন্সটন থেকে গ্রাজুয়েশন করেছেন, অতীতে boxer ছিলেন, প্রথম বিশ্বযুদ্ধের প্রত্যক্ষ অভিজ্ঞতা নেই, জ্যাকের বন্ধু এবং প্রতিদ্বন্দ্বী।

Bill Gorton : বিল গর্টন মদ্যপান করে, তবে সে সহানুভূতিশীল। সে প্রথম বিশ্বযুদ্ধের অংশগ্রহণ করে। সে বই লেখে এবং জ্যাকের সাথে তার ঘনিষ্ঠ বন্ধুত্ব রয়েছে।

Mike Campbell :  মাইক ক্যাম্পবেল একজন মদ্যপায়ী ও দেউলিয়া, যে স্কটিশ যুদ্ধে অংশগ্রহণ করে।

Pedro Romero :  পেড্রো রোমেরো সুন্দর এক যুবক, যার বয়স উনিশ বছর। সে একজন বুলফাইটার (ষাঁড়ের লড়াই করে). ষাঁড়ের লড়াইয়ের প্রতি তার আবেগ তার জীবনকে অর্থ এবং উদ্দেশ্য দেয়, রোমেরো সততা, বিশুদ্ধতা এবং শক্তির চিত্র।

Montoya :  মন্টোয়া পাম্পলোনার এক হোটেলের মালিক, যে ষাঁড়ের লড়াইয়ের বিশেষজ্ঞ। মন্টোয়া ষাঁড়ের লড়াইকে পবিত্র কিছু হিসাবে দেখেন। মন্টোয়া প্রতিভাধর যুবক বুলফাইটার পেড্রো রোমেরোর প্রতি পিতৃতুল্য। খ্যাতির দুর্নীতি গ্রস্থ প্রভাব থেকে সে পেড্রো রোমেরোকে রক্ষা করার চেষ্টা করে।

Frances Clyne  : ফ্রান্সিস ক্লিন উপন্যাসের শুরুতে রবার্ট কোহনের বান্ধবী। সে স্ট্যাটাস-সন্ধানকারী, কর্তৃত্বশীল প্রকৃতির। চেহারা ম্লান হতে শুরু করায় ঈর্ষাপরায়ণ হয়ে ওঠে।

Count Mippipopolous : কাউন্ট মিপিপোপলাস একজন ধনী গ্রীক, যে সাতটি যুদ্ধ এবং চারটি বিপ্লবে অংশগ্রহণ করে। সে ব্রেটকে পছন্দ করে।

Wilson Harris : উইলসন হ্যারিস প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেন ব্রিটিশদের পক্ষে। স্পেনে মাছ ধরার সময় জ্যাক ও বিলের সাথে বন্ধুত্ব করেছিলেন।

Georgette : জরজেট একজন পতিতা (harlot).


The Sun Also Rises Summary in Bangla - Bangla Summary - Characters

Post a Comment

0 Comments