The Death of the Hired Man - Summary in Bangla

The Death of the Hired Man - Summary in Bangla

The Death of the Hired Man - Summary in Bangla - Bangla Summary :

"দ্যা ডেথ অফ দ্যা হায়ার্ড ম্যান" রবার্ট ফ্রস্টের (Robert Frost - 1874 – 1963) লিখিত একটি কবিতা। যদিও এটি নর্থ অফ বোস্টন কাব্যগ্রন্থের ফ্রস্টের অন্যান্য কবিতার সাথে ১৯১৪ সালে প্রকাশিত হয়েছিল, কিন্তু সমালোচক হ্যারল্ড ব্লুম বলেছেন যে কবিতাটি ১৯০৫ বা ১৯০৬ সালে রচিত হয়েছিল। উক্ত কবিতাটি এক বৃদ্ধ চাকরের প্রতি স্বামী ও স্ত্রীর দুটি ভিন্ন দৃষ্টিভঙ্গি ফুটিয়ে তুলে।

The Death of the Hired Man Summary in Bangla - Bangla Summary
The Death of the Hired Man Summary in Bangla - Bangla Summary


The Death of the Hired Man Summary in Bangla


দ্যা ডেথ অফ দ্যা হায়ার্ড ম্যান একটি দীর্ঘ কবিতা, যা এক বৃদ্ধ চাকরের অপ্রত্যাশিত প্রত্যাবর্তনের ফলে কৃষক এবং তার স্ত্রীর মধ্যকার কথোপকথন কে কেন্দ্র করে রচিত। কৃষকের নাম ওয়ারেন। তাঁর স্ত্রীর নাম মেরি। এই বৃদ্ধ তাদের পুরানো চাকর, যার নাম সাইলাস। কবিতাটির প্রধান চরিত্র হল সাইলাস, কিন্তু সে কখোনো দৃশ্যে আসে না। ওয়ারেন ও মেরির কথোপকথনের মাধ্যমেই সাইলাস সম্পর্কে জানা যায়।

সাইলাস দীর্ঘদিন ওয়ারেনের ফার্মে কাজ করেছিল। ধীরে ধীরে সে বৃদ্ধ এবং অদক্ষ হয়ে উঠে। সে বিক্ষিপ্তভাবে কাজ করে এবং তার কোনও নির্দিষ্ট বেতন ছিল না। ওয়ারেনের কাছ থেকে যে বেতন পেত তাতে সে সন্তুষ্ট ছিলেন না। সে নির্ধারিত মজুরি বা তার বেতন কিছুটা বাড়ানোর দাবি করে তার মালিকের কাছে। তবে ওয়ারেন তার বেতন বাড়াতে রাজি হয়নি। তাই, সাইলাস তার মালিক ওয়ারেনের কাজ ছেড়ে একটি ভাল কাজের সন্ধানে চলে গিয়েছিল।

কিন্তু কিছু দিন পরে, একদিন সাইলাস তার চাকরির জন্য বৃথা অনুসন্ধান থেকে ফিরে এল তার পুরনো মালিকের বাড়িতে। সাইলাস যখন ফিরে আসে, তখন ওয়ারেন ঘরে ছিলেন না। মেরি সাইলাসকে এক করুণ অবস্থায় দেখতে পান। কারণ তখন সাইলাস খুব অসুস্থ ও দুর্বল ছিল। তিনি ক্লান্ত হয়ে পড়েছিলেন। সম্ভবত, তিনি মারা যাওয়ার শেষ আশ্রয়স্থল হিসাবে ওয়ারেনের বাড়িতে ফিরে এসেছিলেন। মেরি তাকে দয়া ও স্নেহের সাথে গ্রহণ করেন এবং তাদের দরিদ্র পুরানো চাকরের প্রতি খুব মমতা করলেন।

মেরি বৃদ্ধ চাকরের প্রতি সহানুভূতিশীল মনোভাব দেখিয়েছিলেন। তিনি তাকে বাড়িতে টেনে নিয়ে গেলেন এবং চা দিলেন। তিনি যখন তাকে তার সাম্প্রতিক অবস্থান সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করলেন, তখন তিনি কিছুই বললেন না এবং কেবল মাথা নাড়ালেন। তবে সাইলাস কেবল বলেছিলেন যে তিনি তাঁর আত্মমর্যাদা রক্ষার জন্য তাদের ফার্মে আবার কাজ করতে এসেছেন। তারপর মেরি ওয়ারেনের জন্য অপেক্ষা করছিলেন এই খবরটি দেয়ার জন্য যে, সাইলাস ফিরে এসেছে। (The Death of the Hired Man Bangla Summary)

কিছুক্ষণ পরে ওয়ারেন ফিরে আসে এবং দরজার কাছে ওয়ারেনের সাথে মেরির দেখা হয়। মেরি সাইলাস সম্পর্কে তাকে জানায়। সাইলাসের সংবাদ শুনে ওয়ারেন তার বাড়িতে সাইলাসকে আশ্রয় দেওয়ার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে। ওয়ারেন বিভিন্ন কারণে সাইলাসের প্রতি অসন্তুষ্ট ছিল। তাঁর মতে সাইলাস বৃদ্ধ এবং দুর্বল হওয়ায় কাজ করতে পারেন না ঠিকমতো। প্রকৃতপক্ষে ওয়ারেন সাইলাসের উপর বিরক্ত ছিল। কারণ ওয়ারেনের যখন সাইলাসকে সবচেয়ে বেশি প্রয়োজন ছিল, ঠিক তখনই সাইলাস ওয়ারেনের কাজ ছেড়ে দিয়েছিল। তারপরে এই শীতকালে সাইলাস ওয়ারেনের কাছে ফিরে এসেছিল যখন কোনো কাজ ফার্মে নেই।

ওয়ারেন মেরিকে মনে করিয়ে দেয় যে সাইলাসের এক ভাই ছিল। সে সাইলাসের জন্য আরও উপযুক্ত তত্ত্বাবধায়ক হতে পারে। তাই সাইলাসকে তাদের বাড়িতে আশ্রয় দিতে রাজি নয় ওয়ারেন। মেরি তার স্বামীকে রাজি করানোর চেষ্টা করেছিলেন যেন তিনি সাইলাসের সাথে কঠোর আচরণ না করেন। তিনি তাকে বলেন যে সাইলাসকে তাড়িয়ে না দিতে। তিনি তার স্বামীকে সাইলাসের প্রতি সদয় হতে বলেন। মেরি ওয়ারেনকে বলেন যে সাইলাস চুলার পাশে ঘুমিয়ে আছে। তিনি ওয়ারেনকে সাইলাসের অবস্থা দেখার জন্য ভিতরে যেতে অনুরোধ করেন। মেরির মমতাময়ী অনুরোধ তাকে শেষ পর্যন্ত রাজি করাতে পারল। (The Death of the Hired Man Summary in Bengali)

ওয়ারেন যখন সাইলাসের অবস্থা দেখতে গিয়েছিলেন, মেরি তখন একা বসে ছিলেন এবং সাইলাসের সাথে কথা বলে স্বামী ফিরে আসার অপেক্ষায় ছিলেন। যখন সে অপেক্ষা করছিল তখন সে চাঁদ এবং মেঘের সংঘর্ষ দেখেছিল। একটি পালতোলা মেঘ এসে চাঁদকে আড়াল করে দিল এবং পৃথিবী ম্লান হয়ে পড়ল। এটি মূলত সাইলাসের মৃত্যুর ইঙ্গিত দেয়।
অল্প সময়ের মধ্যে মেরির কাছে ফিরে আসেন ওয়ারেন এবং জানান যে সাইলাস মারা গেছেন। এভাবে সাইলস নিঃশব্দে এবং অসহায়ভাবে মারা গিয়ে সমস্ত অবমাননা থেকে মুক্তি পেলেন। এইভাবে কবিতাটি শেষ হয়েছিল।

কবিতায় রবার্ট ফ্রস্ট প্রতীককে দুর্দান্ত কাব্যিক উপায়ে ব্যবহার করেছেন। ওয়ারেন এবং মেরি দু'টি ভিন্ন মনোভাবকে, জীবনের দুটি ভিন্ন দর্শনকে উপস্থাপন করেন এবং তারা মানুষ বা এমনকি জীবনকে দুটি বিপরীত উপায়ে দেখেন। মেরি প্রেম এবং সহানুভূতি, আবেগ এবং কল্পনা উপস্থাপন করে এবং 'মনুষ্যকে' যুক্তির দিক দিয়ে নয় আবেগের দিক দিয়ে মূল্যায়ন করে।

অন্যদিকে ওয়ারেন একজন 'বাস্তবসম্মত' আধুনিক মানুষ যিনি লোকদের তাদের কাজ , অবদান ইত্যাদির বিবেচনা করে তাদের মূল্যায়ন করেন। অন্য কথায়, ওয়ারেন কারণ, বুদ্ধি, উপযোগবাদিতা, ব্যবহারিকতা এবং যৌক্তিকতার প্রতিনিধিত্ব করে। অন্যদিকে, ওয়ারেন একজন 'ব্যবহারিক' আধুনিক মানুষ যিনি লোকদের তাদের কাজের, মূল্য, অবদান ইত্যাদির ক্ষেত্রে শ্রদ্ধা ও সম্মান করেন। অন্য কথায়, ওয়ারেন যুক্তি, বুদ্ধি, উপযোগবাদ, ব্যবহারিকতা এবং যৌক্তিকতার প্রতিনিধিত্ব করে।

Post a Comment

0 Comments