Easter 1916 - Summary in Bangla

Easter 1916 - Summary in Bangla

Easter 1916 - Summary in Bangla - Bangla Summary :

ইসটার ১৯১৬ (Easter 1916) কবিতাটি রচনা করেন একজন আইরিশ কবি ও নাট্যকার এবং বিশ শতকের সাহিত্যাঙ্গণের একজন অন্যতম গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ব্যক্তিত্ব (william butler yeats) উইলিয়াম বাটলার ইয়েটস।কবিতাটি ৪টি স্তবকে বিভক্ত। আর কবিতাটি 'All changed, changed utterly, A terrible beauti is born' এই লাইনের জন্যে বিখ্যাত। এই কবিতার চরণ ও মাত্রা গুলো ইচ্ছাকৃতই অসমানভাবে লেখা হয়েছে। কবিতাটিতে ১ম ও ৩য় স্তবকে ১৬ লাইন দেয়ার মাধ্যমে ১৯১৬ সাল বুঝানো হয়েছে। কারণ সেদিন ১৬ জন বিপ্লবী নিহত হয়েছিলেন। আর কবিতাটি ৪ স্তবকে বিভক্ত দ্বারা ৪র্থ মাস এপ্রিলকে বুঝানো হয়েছে এবং ২য় ও ৪র্থ স্তবকে ২৪ লাইন দেয়ার মাধ্যমে এপ্রিলের ২৪ তারিখ থেকে বিদ্রোহের শুরু হয়েছে সেটা বুঝানো হয়েছে।

Easter 1916 Summary in Bangla - bangla-summary.blogspot.com
Easter 1916 Summary in Bangla


Easter 1916 Summary in Bangla


ইস্টার ১৯১৬ কবিতাটি ইস্টার বিদ্রোহের পারিপার্শ্বিক ঘটনাগুলোর একটি প্রতিচ্ছবি, যা একটি সশস্ত্র বিদ্রোহ ছিল এবং ১৯১৬ সালের ২৪ এপ্রিল, রোজ ইস্টার সোমবার, আয়ারল্যান্ডের ডাবলিনে শুরু হয়েছিল। অল্প সংখ্যক শ্রমিক নেতা এবং রাজনৈতিক বিপ্লবীরা একটি নতুন স্বাধীন আইরিশ প্রজাতন্ত্রের ঘোষণা দিয়ে সরকারী ভবন এবং কল-কারখানা দখল করে। ইতিহাসের ঐ সময়ে, আয়ারল্যান্ড ব্রিটিশদের অধীনে ছিল। বিদ্রোহের পরে নেতাদের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল। উইলিয়াম বাটলার ইয়েটস  কবিতাটিতে তাদের মৃত্যু সম্পর্কে "Sixteen Dead Men" লিখেছেন।

কবিতার শুরুতে কবি সে সকল বিদ্রোহীদের স্মরণ করেন, যারা রাস্তা অবরোধের সময় মারা যায়। এই বিদ্রোহের পূর্বে তারা ছিল একেবারে সাধারন জনগণ যারা বিভিন্ন দোকান বা অফিসে কাজ করত। তিনি তাঁর ছোটবেলার সে সকল বন্ধুদের স্মরণ করেন যারা সেখানে ছিল এবং মারা গিয়েছিল। এর মাঝে ছিল কনস্টান্স মার্কিভিক (Constance Markievicz) নামক একজন মহিলা, যাকে তিনি That woman বলে কবিতায় উল্লেখ করেন। এছাড়া উল্লেখ করেন প্যাট্রিক পিয়ার্স (Padraic Pearse) কে, যে সেন্ট এডনায় একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিল এবং থমাস ম্যাকডোনাগ (Thomas MacDonagh) যাকে তিনি বন্ধু ও সাহায্যকারী হিসিবে উল্লেখ করেন। (easter 1916 bangla summary)

এমনকি প্রেমের ক্ষেত্রে তাঁর প্রতিদ্বন্দ্বী জন ম্যাকব্রাইড (John MacBride) অর্থাৎ তাঁর প্রেমিকা মৌদ গন এর স্বামীর কথাও উল্লেখ করেছেন। তাকে সে একজন মাতাল, দাম্ভিক ও অসৎ চরিত্র ব্যাক্তি হিসেবে উল্লেখ করেন। বিদ্রোহীদের উদ্দেশ্যের দৃঢ়তা প্রকাশ করার পর, কবি তাদের হৃদয়কে একটি পাথরের সাথে তুলনা করেন। কিন্তু কবি কবিতাটি শেষ করেছেন দ্বন্দ ও নিরর্থকতা দিয়ে, যা প্রমান করে কবি এই ব্যাপারে রাজনৈতিক বিতর্কে অনিচ্ছুক ছিলেন। কবিতাটিতে এপ্রিল মাসকে বিদ্রোহের প্রতিকরুপে দেখিয়েছেন।

ইয়েটস শুধু কল্পনা জগতে বিভোর ছিলেন না বরং তিনি বাস্তববাদী, সচেতন এবং স্বদেশপ্রেমী। তার স্বদেশ আয়ারল্যান্ডে এবং ইংল্যান্ডের বিরুদ্ধে রোষানলের প্রজ্জ্বলিত শিখা কবিকেও ছুয়ে যায়। তিনি আইরিশ বিদ্রোহীদের প্রতি সহানুভূতিশীলন ছিলেন। ইংরেজরা আইরিশদেরকে ব্যঙ্গ, উপহাসের পাত্র হিসেবে দেখে এবং তাদের বিদ্রুপ করে। এসবের বিরুদ্ধে যেসব আইরিশ বিদ্রোহীরা আয়ারল্যান্ডকে আত্মমর্যাদায় প্রতিষ্ঠিত করার সংগ্রামে আত্মত্যাগ করেছিল, কবি তাদের জয়গান গেয়ে যান এবং ব্যক্তিগত বিদ্বেষ ভুলে তাদের সকলকে অভিবাদন জানান। (Easter 1916 summary in bengali)


Post a Comment

0 Comments