Young Goodman Brown - Summary in Bangla

Young Goodman Brown - Summary in Bangla

Young Goodman Brown - Summary in Bangla - Bangla Summary :

ইয়াং গুডম্যান ব্রাউন হচ্ছে আমেরিকান লেখক ন্যাথানিয়েল হথর্ন (Nathaniel Hawthorne) কর্তৃক রচিত একটি ছোটগল্প, যা ১৮৩৫ সালে প্রথম প্রকাশিত হয়। গল্পে ক্যালভিনিস্ট বা পিউরিটান মতবাদ এমনভাবে দেখানো হয়েছে যে, যাদের নিষ্পাপ জন্ম হয়েছে তারা ব্যতীত সকল মনুষ্য জাতির মধ্যে ভ্রষ্টাচার (depravity) অস্তিত্ব বিদ্যমান। গল্পে লেখক পিউরিট্যান সংস্কৃতির ভণ্ডামি প্রকাশ করেন। গল্পটি প্রতীকী (Allegorical) কায়দায় ইয়াং গুডম্যান ব্রাউনের আত্ম-অনুসন্ধানের মধ্য দিয়ে শুরু হয়, ফল হিসেবে সে তার সদগুণ এবং বিশ্বাস হারায়।

Young Goodman Brown Summary in Bangla

গল্পটি শুরু হয় এক সন্ধ্যায় সালেম নামের এক গ্রামে, যেখানে ইয়াং গুডম্যান ব্রাউন তার স্ত্রী ফেইথকে বিদায় জানাচ্ছে। টুপিতে গোলাপি রিবন পড়ে থাকা স্ত্রী ফেইথ এর সাথে তার তিন মাসের বৈবাহিক সম্পর্ক। স্ত্রীকে ঘরে একা রেখে গুডম্যান ব্রাউন একটি অজ্ঞাত ভ্রমণের উদ্দেশ্যে বনের মধ্য দিয়ে যাত্রা শুরু করবে। ফেইথ তার স্বামীকে অনুরোধ করেন তার সাথে থাকার জন্যে কারণ তার একা থাকতে ভয় করে। কিন্তু গুডম্যান ব্রাউন জোর করে বলে যে এই ভ্রমণ তার এই রাতের মধ্যেই শেষ করতে হবে। সে ফেইথকে বলে রাতের প্রার্থনা শেষে দ্রুত ঘুমিয়ে পড়তে। গুডম্যান ব্রাউন শেষবারের মত ফেইথের কাছ থেকে বিদায় নেয় এবং মনে মনে চিন্তা করে যে ফেইথ হয়তো তার এই যাত্রার পেছনের অশুভ উদ্দেশ্যের কথা আন্দাজ করতে পেরেছে। গুডম্যান ব্রাউন প্রতিজ্ঞা করে এই রাতের পর সে একজন ভালো মানুষ হয়ে যাবে।
তারপর গুডম্যান ব্রাউন একটি অন্ধকার বনের রাস্তা দিয়ে এগোতে থাকে। রাস্তার পাশের গাছগুলো দেখে সে ভয় পায়, সে মনে মনে ভাবতে থাকে গাছগুলোর পিছনে কী থাকতে পারে। তার মনে হয়, গাছগুলোর পেছনে হয়তো ইন্ডিয়ানরা লুকিয়ে আছে অথবা শয়তান নিজেই গাছগুলোর পেছনে লুকিয়ে বসে আছে। এসব ভাবতে না ভাবতেই রাস্তায় একজন একজন বৃদ্ধ মানুষের সাথে দেয়া হয়। সে এতোক্ষণ গুডম্যান ব্রাউনের জন্যই অপেক্ষা করছিল। তারপর দুজন পাশাপাশি হাটতে লাগলো। গুডম্যান ব্রাউনের এই সহযাত্রীর বয়স প্রায় পঞ্চাশ। লোকটা স্বাভাবিক কাপড় পড়ে ছিল এবং তাকে দেখতেও সাধারণ মানুষের মতোই লাগছিল কিন্তু তার হাতে হাঁটার জন্য একটা লাঠি ছিল। লাঠিটা দেখতে একটা সাপের আকৃতির মতো ছিলো এবং লাঠিটা দেখে মনে হচ্ছে যেন জীবন্ত সাপ নড়ছে।
বৃদ্ধ লোকটি গুডম্যান ব্রাউনকে তার লাঠিটা দিতে চায় এবং বলে লাঠিটা তাকে দ্রুত হাটতে সাহায্য করবে। কিন্তু গুডম্যান ব্রাউন লাঠিটা নেয় না। গুডম্যান ব্রাউন বলে যে সে তার সভায় যাওয়ার জন্য কথা দিয়েছিল তাই সে এসেছে এবং তা শেষ হলে সে তার গ্রামে ফিরে যাবে। গুডম্যান ব্রাউন লোকটিকে বলে সে খ্রিষ্টান পরিবারের সন্তান এবং তার পরিবারের সবাই ভাল মানুষ। এখন এই লোকটির সাথে সম্পৃক্ত থাকায় তার নিজের উপর লজ্জা হচ্ছে। লোকটি উত্তরে বলে সে গুডম্যান ব্রাউনের বাবা এবং সে তার দাদাকে চিনতো, নিউ ইংল্যান্ডের সব গির্জার সদস্যদের সে চেনে এবং এমনকি রাজ্যের গভর্নরকেও সে চেনে। লোকটির কথা গুডম্যান ব্রাউনকে দ্বিধায় ফেলে দেয়। এরপরেও ব্রাউন বলে সে ফেইথের জন্য গ্রামে ফিরে যেতে চায়। এই মুহুর্তে তারা একজন বৃদ্ধ মহিলাকে বনের মধ্যে দিয়ে কষ্ট করে হেটে আসতে দেখে।
গুডম্যান ব্রাউন মহিলাটিকে চিনতে পারে, ইনি তার গ্রামের একজন ধার্মিক মহিলা, তার নাম গুডি ক্লয়েস (Goody Cloyse). মহিলাটি তাকে দেখে ফেলতে পারে ভেবে সে লুকিয়ে পড়ে। এদিকে বৃদ্ধ লোকটি গিয়ে ওই মহিলার কাধে টোকা দেয়। মহিলাটি বৃদ্ধ লোকটিকে চিনতে পারে যে বৃদ্ধ লোকটি আসলে শয়তান এবং মহিলাটি নিজেকে ডাইনি হিসেবে নিজের আসল পরিচয় দেয়। সে বলে বনে শয়তানের অশুভ অনুষ্ঠানে যোগ দেওয়ার উদ্দেশ্যে যাচ্ছিলো। গুডম্যান ব্রাউন এসব কিছু দেখার পরে বৃদ্ধ লোকটিকে বলে সে তার গ্রামে ফিরে যেতে চায় ফেইথের কাছে। লোকটি গুডম্যান ব্রাউনকে বিশ্রাম নিতে বলে। অদৃশ্য হয়ে যাওয়ার আগে লোকটি গুডম্যান ব্রাউনকে একটি লাঠি দেয় এবং বলে যদি তার সিদ্ধান্ত বদলায় তাহলে সে এই জিনিসটা ব্যবহার করে অনুষ্ঠানে আসতে পারবে।
এবার যখন গুডম্যান ব্রাউন বসে বসে চিন্তা করছিলো এসব কি হচ্ছে, তখন সে রাস্তায় ঘোড়ার পায়ের শব্দ শুনতে পায় এবং আবার লুকিয়ে পড়ে। কিছুক্ষণ পরে সে তার গ্রামের মিনিস্টার এবং ধর্মযাজক গুকিন (Deacon Gookin) এর কন্ঠ শুনতে পায়। তারাও শয়তানের অশুভ অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলো। বিস্মিত গুডম্যান ব্রাউন শপথ করে যে পৃথিবীর সবাই শয়তানের পথে গেলেও সে ফেইথের জন্য সত্য এবং স্রষ্টার পথে থাকবে। কিন্তু একটু পরেই সে একটা কন্ঠস্বর শুনতে পায়, যেটা শুনে তার ফেইথ এর কন্ঠস্বর বলে মনে হয়। সে তার নাম ধরে চিৎকার করে এবং আকাশ থেকে একটা গোলাপি রঙের রিবন উড়ে আসে। এবার যখন সে দেখলো ফেইথও শয়তানের দলে যোগ দিয়েছে, ভালোর উপর তার বিশ্বাস উঠে গেলো। গুডম্যান ব্রাউন লোকটার দেওয়া লাঠিটা ধরলো যেটা তাকে দ্রুত অনুষ্ঠানের দিকে টেনে নিয়ে গেলো। যখন সে অনুষ্ঠানের কাছে পৌঁছালো সে দেখলো সেখানকার আসেপাশের সব গাছে আগুন জ্বলছে। এ আগুনের আলোই অনুষ্ঠানে অংশ নেওয়া সকলের চেহারা দেখা যাচ্ছিলো। সেখানে সমাজের অসাধু মানুষের সাথে সাথে সমাজের বিভিন্ন সম্মানী মানুষজন এবং ইন্ডিয়ান ধর্মযাজকরাও ছিলো। কিন্তু সে ফেইথকে দেখতে পেলো না এবং আবারো আশা করতে শুরু করলো যে হয়তো ফেইথ ওখানে নেই।
এবার হঠাৎ পাথরের উপর একটা আকৃতির আবির্ভাব হয় এবং সমবেত জনতাকে বলে ধর্মান্তরকারীদের সামনে আনার জন্য। এসময় গুডম্যান ব্রাউনের মনে হয় তার মৃত বাবার অবয়ব তাকে ইশারা করে সামনে ডাকছে এবং তার মৃত মায়ের অবয়ব চেষ্টা করছে তাকে এগোতে না দিতে। তার সিদ্ধান্তটা পূর্নবিবেচনা করার আগেই মিনিস্টার এবং ধর্মযাজক গুকিন তাকে ধরে সামনে নিয়ে আসে। গুডি ক্লয়েস এবং মাথা কাপড়ে মোড়া আরো একজনকে সামনে নিয়ে আসা হলো। কাপড়ে মোড়া থাকায় তাকে চেনা যাচ্ছিল না। পৃথিবীর সকল খারাপ কাজকে তাদের সামনে উন্মোচিত করার সিদ্ধান্তের কথা জানিয়ে সমবেত জনতা, এই দুজনকে নিজেদের একে অপরকে দেখাতে বলল। গুডম্যান দেখল যে এই দুজন ধর্মান্তরকারীদের মধ্যে একজন হলো ফেইথ। গুডম্যান ব্রাউন ফেইথকে বলে আকাশের দিকে তাকাতে এবং অশুভ শক্তির বিরোধিতা করতে। এরপরে হঠাৎ করে গুডম্যান ব্রাউন আবিষ্কার করল যে নির্জন রাতে বনের মধ্যে সে একেবারেই একা। শুনতে পেলো বাতাসের শো শো আওয়াজ।
পরের দিন সকালবেলায় গুডম্যান ব্রাউন কে সালেম গ্রামের রাস্তায় ধীরভাবে হাঁটতে দেখা যায়, তাকে হতবিহবল মনে হচ্ছিল। সে দোটানায় ভুগতে থাকে। পথে তার সাথে যাদের দেখা হয়, সবাইকে তার অশুভ বলে মনে হয়। গ্রামের মিনিস্টারের সাথে তার দেখা হয় যে তাকে আশীর্বাদ দেয় কিন্তু সে মিনিস্টারের দেয়া আশীর্বাদ গ্রহণ করে না। গুডম্যান ব্রাউন ধর্মযাজক গুকিনকে যাদুকর বলে ডাকে। গুডম্যান ব্রাউন গুডি ক্লয়েসকে দেখে একটা ছোট মেয়েকে বাইবেলের কিছু লাইন পড়াতে, যার জন্য সে গুডি ক্লয়েসের কাছ থেকে মেয়েটিকে কেড়ে নিয়ে যায়। অবশেষে নিজের বাড়িতে ফেইথের সাথে তার দেখা হয় কিন্তু সে ফেইথ কে অভিবাদন জানায় না। স্ত্রীর দিকে রূঢ় ও কড়া দৃষ্টিতে তাকালো গুডম্যান ব্রাউন।
গুডম্যান ব্রাউন কি তাহলে গতরাতে বনের মধ্যে ঘুমিয়ে পড়েছিল? যার ফলে শয়তানের অশুভ অনুষ্ঠানের ঘটনাটি বুনো স্বপ্ন ছিলো? বনের মধ্যের ঘটনা স্বপ্ন ছিলো কিনা তা অনিশ্চিত কিন্তু অবশিষ্ট জীবনের জন্য গুডম্যান ব্রাউন বদলে যায়। রাতে তার সাথে ঘটে যাওয়া ঘটনা তার মনে গেঁথে থাকে। ঐ ঘটনার দ্বারা সে গভীরভাবে আন্দোলিত হয় এবং সে যে খ্রিস্টান সম্প্রদায়ে বাস করে তার সেই বিশ্বাস বিকৃত হয়। সে গ্রামের সবার উপর আস্থা হারিয়ে ফেলে এবং সে কারো কথাই আর বিশ্বাস করতে পারে না। সে তার wife কেও আর পুরোপুরি ভালোবাসতে পারেনা। গুডম্যান ব্রাউন তার বাকি জীবনে ভয়, সন্দেহ আর বিষন্নতার মধ্যে বেঁচে থাকে।


Young Goodman Brown Characters in Bengali

Young Goodman Brown : ইয়াং গুডম্যান ব্রাউন এই গল্পের কেন্দ্রীয় চরিত্র। তিনি সালেম গ্রামের বাসিন্দা। তিনি একজন পিউরিটান।কৌতূহল-বসত সে একজন রহস্যময় পথিকের বনের একটি অশুভ অনুষ্ঠান দেখার নিমন্ত্রণ গ্রহণ করে সেখানে যোগদান করেছিল, যা তার দৃষ্টিভঙ্গি বদলে দেয়।
Faith : গুডম্যান ব্রাউনের স্ত্রীর নাম ফেইথ। ফেইথ তরুণ, সুন্দরী এবং আস্থা ভাজন। গুডম্যান ব্রাউন ফেইথের মধ্যে সকল ভালো গুনের উপস্থিতি দেখতে পায়।
The Old Man : বৃদ্ধ মানুষটি সম্ভবত শয়তান। এই ছদ্মবেশী বৃদ্ধ লোকটি গুডম্যান ব্রাউনকে বনের মধ্যে একটা অশুভ অনুষ্ঠানে নিয়ে যাওয়ার চেষ্টা করে।
Goody Cloyse : গুডি ক্লয়েস সালেম গ্রামের একজন সম্মানিত এবং ধার্মিক মহিলা, যিনি বাচ্চাদের বাইবেল পড়তে শেখান। প্রকৃতপক্ষে গুডি ক্লয়েস একজন যাদুকর যে গোপনে শয়তানের অশুভ অনুষ্ঠানে যোগ দেয়।
The Minister : তিনি সালেম গ্রামের একজন মিনিস্টার। তাকেও শয়তানের অশুভ অনুষ্ঠানে যোগ দিতে দেখা যায়।
Deacon Gookin : ধর্মযাজক গুকিন সালেম গ্রামের একজন ধর্মযাজক, সেও অশুভ অনুষ্ঠানে যোগ দেয়।


Young Goodman Brown Summary in Bengali - Bangla Summary
Young Goodman Brown Summary in Bengali - Bangla Summary

Post a Comment

1 Comments