To The Lighthouse - Summary in Bangla - Characters

To The Lighthouse - Summary in Bangla - Characters

To The Lighthouse - Summary in Bangla - Characters

টু দ্যা লাইটহাউজ উপন্যাসটি রচনা করেন ইংরেজ ঔপন্যাসিক Virginia Woolfযা ১৯২৭ সালে প্রকাশিত হয়। উপন্যাসটিতে র‍্যামজি পরিবার ও ১৯১০ থেকে ১৯২০ পর্যন্ত স্কটল্যান্ডের আইল অফ স্কাই-তে এই পরিবারের ভ্রমণগুলির কাহিনী বর্ণিত হয়েছে। To The Lighthouse উপন্যাসটি তিনটি অংশে বিভক্ত:  The Window, Time Passes এবং The Lighthouse.  প্রতিটি অংশ Stream of consciousness পদ্ধতির মাধ্যমে উপন্যাসের বিভিন্ন চরিত্রের দ্বার বর্ণিত হয়েছে। এই উপন্যাসে প্লটের থেকে Stream of consciousness এর মাধ্যমে বর্ণিত চরিত্রসমূহের চিন্তাধারা এবং তাদের অনূভূতিকেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। মার্সেল প্রুস্ত ও জেমস জয়েসের মত আধুনিকতাবাদী ধারার অনুসরণে ও ধারাবাহিকতায় রচিত এই উপন্যাসটিতে কাহিনীর তুলনায় দার্শনিক অন্তর্দৃষ্টির প্রাধান্য বেশি। উপন্যাসটিতে চরিত্রগুলির মধ্যে আলাপচারিতা ও "অ্যাকশনের" পরিমাণ খুবই কম; উপন্যাসের প্রায় পুরোটাই চিন্তা ও পর্যবেক্ষণের আদলে লেখা হয়েছে।


To The Lighthouse - Summary in Bangla - Characters - Bangla Summary
To The Lighthouse - Summary in Bangla - Characters

To the Lighthouse Summary in Bangla


The Window অংশটি শুরু হয় প্রথম বিশ্বযুদ্ধ শুরুর অল্প কিছুদিন আগে। মি. রামসে- Mr. Ramsay এবং মিসেস রামসে- Mrs. Ramsay তাদের আট সন্তানকে নিয়ে হেব্রিডিজে- Hebrides তাদের গ্রীষ্মকালীন বাড়িতে এসেছেন। হেব্রিডিজ হচ্ছে স্কটল্যান্ডের পশ্চিমে অবস্থিত একগুচ্ছ দ্বীপ। তাদের বাড়ি থেকে কিছুটা দূরে বে- Bay এর অপর পাশে একটা লাইটহাউজ আছে; Bay হচ্ছে তিনদিক স্থল দ্বারা বেষ্টিত জলােরাশি। ছয় বছর বয়সী জেমস রামসে- James Ramsay এই লাইটহাউজে যাওয়ার জন্য প্রচণ্ড আগ্রহী এবং মিসেস রামসে তাকে বলেন আবহাওয়া ভাল থাকলে পরেরদিন তারা ওখানে যাবেন। এটা শুনে জেমস অনেক খুশি হয় কিন্তু মি. রামসে তাকে হতাশ করে বলেন পরেরদিন ঘুরতে যাওয়ার মত ভাল আবহাওয়া থাকবে না। বাবার ওপর জেমসের বেশ রাগ হয়, সে ভাবতে থাকে তার বাবা তার এবং তার ভাইবােনদের সাথে খারপ আচরণ করে মজা পায়।

রামসে পরিবারের সাথে বেশ কয়েকজন অতিথি আছেন, যাদের মধ্যে একজন হচ্ছেন সবার মােটমুটি অপছন্দের চার্লস ট্রান্সলি- Charles Tansley, যিনি একজন অধ্যাত্নিক দার্শনিক- metaphysical philosopher। সে হিসেবে মি. রামসের কাজের প্রসংশা করেন। বাড়িতে আরাে আছেন লিলি ব্রিসকো- Lily Briscoe, একজন তরুন চিত্রশিল্পী যিনি মিসেস রামসের একটি ছবি- portrait আঁকাতে শুরু করেন। মিসেস রামসে চান লিলি রামসেদের পুরােনাে বন্ধু উইলিয়াম ব্যাংকস -William Bankes কে বিয়ে করুক, কিন্তু লিলি তা করে না এবং অবিবাহিতই থাকার সিদ্ধান্ত নেয়। মিসেস রামসে অবশ্য আরেকটি বিয়ের ব্যবস্থা করতে সক্ষম হন, যেটা হয় তাদের পরিচিত পল রেইলি -Paul Rayley এবং মিন্টা ডয়েলের -Minta Doyle মধ্যে।

সেদিন বিকেলে, পল মিন্টাকে বিয়ের প্রস্তাব দেন, লিলি তার ছবি আঁকানো শুরু করে, মিসেস রামসে মন খারাপ করা জেমকে সামলান এবং মি. রামসে একজন দার্শনিক হিসেবে নিজের বুদ্ধিমত্তার সীমাবদ্ধতা নিয়ে বেশ চিন্তিত থাকেন আর মাঝে মাঝে সান্তনার জন্য মিসেস রামসের দিকে তাকান। সেই সন্ধায় রামসে পরিবার একটি ডিনার পার্টির আয়োজন করে যেটা কিছুটা অসন্তুষ্টিজনকভাবে শুরু হয়। পল এবং মিন্টা রামসেদের দুই সন্তানকে নিয়ে সমুদ্র সৈকতে হাঁটতে যান এবং দেরিতে ফিরে আসেন। লিলি চার্লস ট্রান্সলির মন্তব্যে রেগে যান যখন আগাস্টাস কারমাইকেল -Augustus Carmichael,  যে একজন কবি, ডিনারে তার কাছ থেকে আরো সুপ চান। ডিনারে প্রথমে সবাই বিচ্ছিন্নভাবে থাকলেও ধীরে ধীরে তারা নিজেদের মধ্যে সংযুক্ত হতে থাকে এবং একটি স্মরণীয় সন্ধা কাটায়।

কিন্তু পার্টির মতাে এই আনন্দও বেশিক্ষণ থাকে না এবং মিসেস রামসে তার অতিথিদের ডাইনিং রুমে রেখে যেতে যেতে মনে করেন ঘটনাটি এখন অতীত হয়ে গেছে। পরে তিনি বাড়ির বসার ঘরে তার হাসবেন্ডের কাছে যান। দুজনে কিছুক্ষণ চুপচাপ বসে থাকেন, এরপরে মি. রামসের স্বভাবত নিরাপত্তাহীনতায় ভুগতে থাকা তাদের শান্তি নষ্ট করে। তিনি চান তার ওয়াইফ তাকে বলুক যে তিনি তাকে ভালবাসেন। মিসেস রামসে এসব বলার মতো মানুষ না, কিন্তু তিনি মি. রামসের সাথে একমত হন যে পরেরদিন লাইটহাউজে বেড়াতে যাওয়ার মতাে ভাল আবহাওয়া থাকবে না। এভাবে মি. রামসে বুঝতে পারেন মিসেস রামসে তাকে ভালবাসেন। রামসে পরিবার এবং বাড়ির অতিথিরা সবাই এবার ঘুমাতে চলে যান।


এবার উপন্যাসের দ্বিতীয় অংশ Time Passes শুরু হয় এবং সময় দ্রুত প্রবাহিত হতে থাকে। পুরাে ইউরােপ জুড়ে যুদ্ধ শুরু হয়ে যায়। একরাতে হঠাৎ করে মিসেস রামসে মারা যান। অ্যান্ড্রু রামসে -Andrew Ramsay, মিসেস রামসের বড় ছেলে যুদ্ধে এবং তার বােন প্রিউ রামসে -Prue Ramsay সন্তানজন্মদান সম্পর্কিত অসুস্থতায় মারা যান। অনেক বছর ধরে রামসে পরিবার আর তাদের গ্রীষ্মকালীন বাড়িতে ছুটি কটাতে আসেনি, ফলে বাড়ির অবস্থাও আগের মতাে নেই, বাগান আগাছায় ভরে গেছে এবং ঘরে মাকড়সারা বাসা করেছে। দশ বছর পরে রামসে পরিবার আবার তাদের গ্রীষ্মকালীন বাড়িতে বেড়াতে আসে। বাড়ি দেখাশােনার দ্বায়িত্বে থাকা মিসেস ম্যাকনাব -Mrs. McNab আরও কয়েকজন মহিলাকে কাজে নিয়ােগ করেন এবং দ্রুত বাড়িটাকে বসবাসের যােগ্য করে তােলেন। সবকিছু ঠিকঠাক হয়ে গেলে লিলি ব্রিসকো এসে পৌছান।



The Lighthouse অংশে সময় আবার আগের গতিতে ফিরে আসে এবং ধীরে ধীরে প্রবাহিত হতে থাকে। মি. রামসে সিদ্ধান্ত নেন তিনি জেমস এবং কাম -Cam Ramsay [সে হচ্ছে মি. রামসের মেয়ে] কে নিয়ে লাইটহাউজে যাবেন। লাইটহাউজে যাওয়ার দিন সকালে বের হতে দেরি হওয়ায় মি. রামসে রেগে যান। লিলির কাছে সমবেদনার জন্য যান কিন্তু লিলি মিসেস রামসের মতাে না হওয়ায় তাকে সমবেদনা জানাতে পারেন না। মি. রামসে জেমস ও কাম  কে নিয়ে লাইটহাউজের উদ্দেশ্য রওনা হয়ে গেলে লিলি তার একটি অপূর্ণ ছবি, যেটা তিনি গল্পের শুরুতে আঁকতে শুরু করেছিলেন, সেটা এঁকে সম্পূর্ণ করার কাজে লেগে পড়েন। জেমস এবং কাম তাদের বাবার উদ্ধত আচরণের জন্য তার উপর রাগ করে কিন্তু এরপরেও যখন তাদের নৌকা লাইটহাউজে পৌছায়, তখন তারা বাবার প্রতি একধরণের ভালবাসা অনুভব করে। এমনকি জেমস যে তার বাবাকে সেচ্ছায় অপছন্দ করে, সেও বাবার প্রতি একটা টান অনুভব করে এবং মি. রামসে জেমসের নৌকা চালানাের প্রসংশা করেন। এদিকে বে -এর অপর পাশে লিলি তার ছবিতে ফিনিশিং টাচ দিচ্ছেন। নিজের ব্রাশ দিয়ে তিনি ক্যানভাসে শেষবারের মতাে একটা আচড় দেন এবং ব্রাশটা নিচে রেখে দেন, অবশেষে তার ছবি সম্পূর্ণ হয়।




To The Lighthouse major Characters in bangla


Mrs. Ramsay :  মিসেস রামসে হচ্ছেন মি. রামসের ওয়াইফ। তিনি বেশ ভালভাবে তার পরিবার এবং অতিথিদের দেখাশোনা করেন।

Mr Ramsay :  মি. রামসে একজন অধ্যাত্নিক দার্শনিক (metaphysical Philosopher)। মিসেস রামসের হাসবেন্ড। মি. রামসে তার পরিবারকে ভালবাসলেও মাঝে মাঝে খারাপ আচরণ করেন।

Lily Briscoe :  লিলি ব্রিসকো রামসে পরিবারের অতিথি এবং একজন তরুণ চিত্রশিল্পী, যিনি উপন্যাসের শুরুতে মিসেস রামসের একটি ছবি আঁকতে শুরু করেন।


James Ramsay :  জেমস রামসে মি. এবং মিসেস রামসের ছােট ছেলে। সে তার মাকে অনেক ভালবাসে কিন্তু বাবাকে মোটেও পছন্দ করে না। উপন্যাসের শুরুতে সে লাইটহাউজ দেখতে যেতে চায়।

Post a Comment

1 Comments

  1. খুব ভালো লাগলো। পুরো নভেলের ক্লিয়ার একটা ধারণা পেলাম

    ReplyDelete