Phaedra - Summary in Bangla - Characters

Phaedra - Summary in Bangla - Characters

Phaedra Summary in Bangla - Bangla Summary - Characters 

ফেইড্রা একটি ট্র্যাজেডি, যা ৫৪ খ্রিষ্টাব্দে (a.d.) দ্যাশনিক ও নাট্যকার লুসিয়াস আনায়েস সেনেকা (Lucius Annaeus Seneca) রচনা করেন। এটি বর্ণনা করে এথেন্সের রাজা থেসিয়াসের স্ত্রী ফেইড্রার প্রেম-লালসার কাহিনী তাঁর সৎসন্তান হিপোলিটাসের জন্য। গ্রীক পৌরাণিক কাহিনী এবং গ্রীক নাট্যকার ইউরিপিডিসের হিপ্পোলিটাসের ট্র্যাজেডির ভিত্তিতে সেনেকার ফেইড্রা এই করুণ কাহিনীটির বেশ কয়েকটি শৈল্পিক অন্বেষণে অন্যতম। সেনেকা তার সৎসন্তানের অনুসরণে ফেইদ্রাকে স্ব-সচেতন এবং প্রত্যক্ষ হিসাবে চিত্রিত করেছেন, যদিও মিথের অন্যান্য চিকিত্সায় তিনি ভাগ্যের এক প্যাসিভ শিকারের শিকার হন।


Phaedra Summary in Bangla


অ্যাথেন্সের রাজা থেসিয়াসের (Theseus) প্রথম স্ত্রী, এন্টিওপি (Antiope) এর ছেলে হিপোলিটাস (Hippolytus). সে ভোরবেলা শুয়র-শিকারে (boar -hunting) তাঁর প্রাসাদ ত্যাগ করে।শিকারে সাফল্যের জন্য কুমারী দেবী ডায়ানার (goddess Diana) কাছে সে প্রার্থনা করে। তাঁর সৎ মা ফেইড্রা, যে থেসিয়াসের দ্বিতীয় স্ত্রী এবং মাইনোস (Minos) এর কন্যা, যে তার ভাগ্যের শোক করে প্রাসাদের সামনে হাজির হয়। কারন চার বছর অতিবাহিত হওয়ার পরেও তাদের পৃথিবীতে ফিরে না আসায় সে মনে করছিলো তার স্বামী থেসিয়াস ও পেরিথোয়াস (perithous) পাতালপুরীতে মারা গেছেন। মূলত তারা পাতালপুরীর (Underworld) Hades এ গিয়েছিলো, রাজা প্লুটোর স্ত্রী পারসিফোনি (persephone) কে পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য।

ফেইড্রা একদিন তার মা প্যাসিফা কে (pasiphae) স্মরন করে, যিনি হেলিওসের মেয়ে। যে কিনা একটি ষাঁড়ের প্রেমে পড়ে মিনোটোর (minotaur) নামে এক দানবকে জন্ম দেওয়ার জন্য অভিশপ্ত হয়েছিল। ফেইড্রা ভাবছিল যে সে কি তার মায়ের মতোই ধ্বংসপ্রাপ্ত। ফেইড্রার নার্স, ফেইড্রা কে বলে তার অনুভূতিগুলি কে নিয়ন্ত্রণ করা উচিত। কারণ ভালবাসা মারাত্মকভাবে ধ্বংসাত্মক হতে পারে। ফেইড্রা বলে সে হিপোলিটাসের জন্য পাগল বা অনিয়ন্ত্রিত লালসা দ্বারা আবদ্ধ এবং তাঁর আবেগ তার অজুহাত-আপত্তি কে পরাজ্জিত করেছে। অর্থাৎ সৎ পুত্রের প্রতি বিমাতার এই আকর্ষণ নৈতিক দৃষ্টিতে নিন্দনীয় হলেও আবেগপ্রবণ ফেইড্রার ঐকান্তিক কামনার জোয়ার সম্ভ্রমের সকল বাধাকে যেন ভাসিয়ে নিয়ে যায়। অন্যদিকে হিপোলিটাস ছিলো নারীর প্রতি নিতান্তই উদাসীন। সে সাধারণভাবে মহিলাদের এবং বিশেষত ফেইড্রাকে ঘৃণা করে। হিপোলিটাস পবিত্র জীবন যাপন কারী। সে খেলাধুলা ও শিকার করতে খুব ভালোবাসে। রাজপুত্র হওয়া সত্ত্বেও রাজ দরবারে থাকতে সে পছন্দ করতো না।


ফেইড্রা এবার আত্মহত্যা করবে বলে ঘোষণা করে। নার্স ফেইড্রাকে জীবন শেষ না করার জন্য অনুরোধ করে এবং তাকে তার প্রেমে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়ে বলে: mine is the task to approach the savage youth and bend the cruel man's relentless will (বর্বর যুবকের কাছে যাওয়া এবং নিষ্ঠুর মানুষের নিরলস ইচ্ছাটি বাকানো আমার কাজ). কোরাস দলের প্রেমের শক্তির গান গাওয়ার পরে, ফেইদ্রা এক আবেগের উন্মাদনায় চলে যায় এবং তার নার্স ডায়ানা দেবীর কাছে হিপোলিটাসের হৃদয়কে নরম করতে এবং ফেইড্রার প্রেমে তাকে পতিত হতে প্রার্থনা করে।  made by Admin, Bangla Summary



হিপোলিটাস শিকার থেকে যখন ফিরে আসে তখন ফেইড্রার নার্সকে দেখে জিজ্ঞাসা করে তাকে কেন এত গোমড়া-মুখো (sullen) দেখাচ্ছে। নার্স জবাব দেয় হিপোলিটাস কে জীবন উপভোগ করা উচিত এবং মহিলাদের সঙ্গী হওয়া উচিত। হিপোলিটাস বলে "Life is most innocent and free when spent in the wild" (বনের মধ্যে জীবন কাটাতে পারলে সে জীবন সবচেয়ে নিরীহ ও স্বাধীন হয়). সে দুষ্ট মনে করে এবং উদাহরণ হিসাবে মিডিয়ার দিকে ইঙ্গিত করে। তখন নার্স যুক্তি দিয়ে বলে যে প্রেম প্রায়ই একগুঁয়ে স্বভাবের পরিবর্তন করতে পারে। তবুও হিপোলিটাস তার নারীসমাজের প্রতি অবিচল ঘৃণা বজায় রাখে।

ফেইড্রা হাজির হয়ে মূর্ছা যায় বা অজ্ঞান হয়ে যায়। হিপোলিটাস তাকে জাগিয়ে তোলে। সে যখন জিজ্ঞাসা করল সে (ফেইড্রা) কেন এত দুর্দশাগ্রস্ত, তখন সে তার অনুভূতি প্রকাশ করার সিদ্ধান্ত নেয়। ফেইড্রা তখন তাকে একটা পরামর্শ দিয়েছিল যে হিপোলিটাসকে তার বাবার জায়গা গ্রহণ করা উচিত। কারণ থেসিয়াস সম্ভবত পাতাল থেকে কখনও ফিরে আসবেন না। হিপোলিটাস সম্মত হন। তারপর যখন ফেইড্রা হিপোলিটাসের প্রতি তার ভালবাসার কথা ঘোষণা করে। হিপোলিটাস তখন চিৎকার করে বলে যে সে "দোষী" কারণ সে "তাঁর সৎমাতাকে প্রেম করতে উত্সাহিত করেছে"। সে ক্ষুব্ধ হয়ে প্রবল ঘৃণার সাথে ফেইড্রার প্রেমকে প্রত্যাখান করে। তারপরে সে ফেইড্রাকে হত্যা করার জন্য তার তরোয়াল টান দেয়, কিন্তু ফেইড্রার আত্মহত্যার মনোভাব বুঝতে পেরে অস্ত্রটিকে ফেলে দিয়ে সে বনে পালিয়ে যায়। প্রত্যাখ্যাত হয়ে প্রেম আরো তীব্রভাবে জ্বলে ওঠে ফেইড্রার মনে। ফেইড্রার দিক থেকে যা ছিল সুতীব্র প্রেম যাতনা, হিপোলিটাসের (hippolytus) কাছে তা ছিল অকল্পনীয় অসঙ্গত ও অগ্রহণযোগ্য এক উদগ্র কামনা। অভাবিত প্রেমের আহ্বান সম্পূর্ণ উপেক্ষা করে গভীর বিতৃষ্ণায় হিপোলিটাস রাজপ্রাসাদ ছেড়ে চলে যায়।

নার্স সিদ্ধান্ত নেয় "Crime must be concealed by Crime" (অপরাধ অবশ্যই অপরাধের দ্বারা আড়াল হতে হবে) এবং হিপোলিটাসকে ব্যভিচারী আকাঙ্ক্ষার দায়ে অভিযুক্ত করার জন্য ফেইড্রার সাথে চক্রান্ত করে। তারপর ফেইড্রা সাহায্যের জন্য এথেন্সের নাগরিকদের কাছে চিৎকার করে, এবং হিপলিটাসের উপর তাকে শ্লীলতাহানি করার অভিযোগ তোলে। কোরাসদল তখন হিপোলিটাসের সৌন্দর্যের প্রশংসা করে কিন্তু উল্লেখ করে যে সৌন্দর্য সময়ের নীতিমালার সাথে জড়িত। কোরাসরা তারপরে ফেইড্রার দুষ্ট পরিকল্পনা কে নিন্দা জানায়। এরপরেই থেসিয়াস পাতালপুুুরি থেকে ফিরে আসে। নার্স থেসিয়াস কে জানিয়েছিল যে ফেইড্রা মারা যাওয়ার সংকল্প করেছে এবং তিনি জিজ্ঞাসা করেন কেন। নার্স বলে যে ফেইড্রা কাউকে তার দুঃখের কারণ জানাবে না। থেসিয়াস প্রাসাদে প্রবেশ করে এবং দেখে ফেইড্রা একটি তরোয়াল নিয়ে নিজেকে হত্যা করার জন্য প্রস্তুত। তিনি তাকে জিজ্ঞাসা করলেন কেন সে এমন অবস্থায় আছে। সে কেবলমাত্র একটি অস্পষ্ট "পাপ" এর দিকে ইঙ্গিত দিয়ে উত্তর দেয়।  made by Admin, Bangla Summary


রাজা থেসিয়াস নার্সকে শিকল দিয়ে বেঁধে রাখার নির্দেশ দেন। যতক্ষণ না সে তার উপপত্নীর গোপন কথা স্বীকার করে ততক্ষণ পর্যন্ত তাকে নির্যাতন করা হয়। ফেইড্রা তখন তার স্বামীকে জানিয়েছিল যে তাকে ধর্ষণ করা হয়েছে এবং ফেইড্রা পিছনে রেখে যাওয়া হিপোলিটাসের তলোয়ারের দিকে ইশারা করে। থেসিয়াস রেগে গিয়ে হিপোলিটাসের প্রতি এক অভিশাপ বাণী উচ্চারণ করেন এবং দেবতা নেপচুনের (Neptune) কাছে হিপোলিটাসের মৃত্যুর প্রার্থনা করে। কোরাস দল স্বর্গ কে জিজ্ঞাসা করে তারা কেন নিরপরাধকে পুরস্কৃত করে না এবং দোষী ও মন্দকে শাস্তি দেয় না। যার ফলে হিপোলিটাসের জীবন এক হৃদয় বিদারক দূর্ঘটনায় নিঃশেষ হয়ে যায়।হিপোলিটাসের করুন মৃত্যুতে কাহিনী ক্লাইমেক্সে পৌঁছে।

তারপর একজন মেসেঞ্জার থেসিয়াসকে জানায় যে হিপোলিটাস মারা গেছে। সমুদ্রের গভীরতা থেকে হিপোলিটাসের ঘোড়া্র রথের সামনে একটি রাক্ষসী ষাঁড় হাজির হয়। হিপোলিটাস তার আতঙ্কিত ঘোড়াগুলিকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হন এবং তার অঙ্গ প্রত্যঙ্গ বিচ্ছিন্ন হয়ে ছিঁড়ে যায়। তাঁর দেহটি বনের মধ্য দিয়ে টেনে হেচড়ে নিয়ে যাওয়া হয়েছিল এবং এভাবেই সে মৃত্যু বরণ করে। তা শুনে থেসিয়াস কান্নায় ভেঙে পড়ে। যদিও তিনি তার ছেলের উপর মৃত্যু কামনা করেছিলেন, কিন্তু এখন তিনি হতাশায় কাতর।

হিপোলিটাসের মৃতদেহ দেখে ফেইড্রা কান্নায় ভেঙে পড়ে এবং তখনই ফেইড্রার ষড়যন্ত্রের জট খোলে। ফেইড্রা থেসিয়াস কে তার কঠোরতার জন্য নিন্দা করে এবং হিপোলিটাসের mangled লাশের দিকে ফিরে বলে তোমার গৌরবময় সৌন্দর্য কোথায় পালিয়ে গেছে? ভালোবাসার নির্মম পরিণতিতে বিচলিত ফেইড্রা নিজেই স্বামীর কাছে নিজের অপরাধের কথা প্রকাশ করে দেয়। থেসিয়াস প্রকৃত সত্যটি জানতে পারে যে হিপোলিটাস ফেইড্রার শ্লীলতাহানি করেনি এবং ফেইড্রার প্রেম নিবেদনই হিপোলিটাসকে রাজদরবার ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করেছে। ফেইড্রা স্বীকার করে যে, হিপোলিটাস তার প্রেম প্রত্যাখ্যান করায়, সে হিপোলিটাসের বিরুদ্ধে এই অপবাদ দিয়েছিলো। তারপর অনুশোচনায় ফেইড্রা তার নিজের তলোয়ার দিয়ে আত্মহত্যা করে।       made by Admin, Bangla Summary

মূহুর্তেই রাজা থেসিয়াস নিজ পুত্রের করুন মৃত্যুতে এক দিশেহারা পিতায় পরিনত হন। নিজের প্রতি তার রাগ হয়,  কারন তার আবেদনেই দেবতা নেপচুন হিপোলিটাসের মৃত্যু দিয়েছেন। দুঃখ আর হতাশার সাগরে ঠাই পাচ্ছিলো না রাজা থেসিয়াস। ফেইড্রার প্রতি প্রচন্ড ঘৃনা হচ্ছিলো তার। তারপর রাজা থেসিয়াস তার পুত্রের দাফন রাষ্ট্রীয় মর্যাদার সাথে সম্পন্ন করার আদেশ দেন। অন্যদিকে ফেইড্রার দাফন হয়েছিলো থেসিয়াসের ঘৃণায় আর করুনভাবে তার লাশ অনেক উচু থেকে ফেলে দিয়ে মাটি চাপা দেয়া হয়ে ছিলো। এভাবে সার্বিক বিবেচনায় এই নাটকটি এক ট্রাজেডির জন্ম দেয়। রাজা থেসিয়াসের গভীরতম দুঃখ ও হতাশাই এই নাটকটির উপসংহার হয়ে দাঁড়ায়।



Phaedra Characters in Bangla


Theseus : থেসিয়াস এথেন্সের রাজা। থেসিয়াসের প্রথম স্ত্রীর নাম এন্টিয়পি (Antiope) এবং দ্বিতীয় স্ত্রী ফেইড্রা। তিনি কঠোরতার জন্য পরিচিত। তিনি তাঁর প্রাক্তন স্ত্রী হিপোলিটাসের মা অ্যান্টিওপকে হত্যা করেছিলেন।

Hippolytus :  হিপোলিটাস রাজা থেসিয়াস ও এন্টিয়পির ছেলে। তিনি শিকার এবং বনের প্রেমিক। তিনি মহিলাদের তুচ্ছ হিসাবে দেখেন। তিনি মানবসভ্যতার স্বাচ্ছন্দ্যের চেয়ে বনভূমির স্বাধীনতাকে পছন্দ করেন।

Phaedra : রাজা থেসিয়াসের দ্বিতীয় স্ত্রী হলো ফেইড্রা। ফেইড্রা হিপোলিটাসের সৎমা। ফেইড্রার মা ও বাবার নাম যথাক্রমে পেসিফাই (Pasiphae) ও মাইনোস (Minos).  সেও তার মায়ের মত একটি "পাপী" আকাঙ্ক্ষায় জর্জরিত হয়- যা হচ্ছে হিপোলিটাসের তার প্রতি কামনা।

The Nurse :  এই নার্স ফেইড্রার দেখাশোনা করতো বা ফেইড্রার (wet-nurse) ওয়েট-নার্স, যে একজন বৃদ্ধ মহিলা। প্রথমে তার উপপত্নীকে সান্ত্বনা দেওয়ার ও পরামর্শ দেওয়ার সময় তাকে বুদ্ধিমানের একটি জাহাজ বলে মনে করা হয়, কিন্তু পরে যখন হিপোলিটাসকে তার সৎমাকে ধর্ষণের চেষ্টা করার মিথ্যা অভিযোগ দেওয়ার পরিকল্পনা করে তখন তার দুষ্টু দিকটি প্রকাশ হয়।

Peirithous : রাজা থেসিয়াসের বন্ধু  পেরিথোয়াস।


Phaedra Summary in Bangla - Bangla Summary - Characters
Phaedra Summary in Bangla - Bangla Summary - Characters

Post a Comment

0 Comments