Medea - Summary in Bangla - Characters

Medea - Summary in Bangla - Characters

Medea - Summary in Bangla - বাংলা সামারি : 

মিডিয়া (Medea) হলো একটি প্রাচীন গ্রীক ট্রাজেডি, যা ইউরিপিডিস (Euripides) রচনা করেন। এটি জেসন এবং মিডিয়ার কল্পকাহিনী (myth) অবলম্বনে রচিত, যা  খ্রিষ্টপূর্ব 431 সালে রচিত  হয়েছিল। নাটকের বিষয়বস্তু কলচিস (colchis) রাজ্যের প্রাক্তন রাজকন্যা এবং জেসনের স্ত্রী মিডিয়ার ক্রিয়াকলাপ এর উপর কেন্দ্র করে। জেসন তাকে করিন্থের গ্রীক রাজকন্যার জন্য ত্যাগ করায়, গ্রীক বিশ্বে মিডিয়া তার অবস্থান হুমকির মুখোমুখি হতে দেখলেন। মিডিয়া জেসনের নতুন স্ত্রী এবং তার নিজের সন্তান (দুই ছেলে) কে খুন করে জেসনের প্রতিশোধ নিয়েছিল। তারপরে তিনি নতুন জীবন শুরু করতে এথেন্সে পালিয়ে যান।



Medea by Euripides Summary in Bangla


মিডিয়া নাটকটি শুরু হয় একটা দ্বন্ধের বর্ণনা দেওয়া অবস্থায়। শুরুতে দেখা যায়, রাজপ্রাসাদের বাইরে একজন নার্স বিলোপ করছে, শোক করছে এবং অতীতের কিছু ঘটনা বর্ণনা করছে, যা বর্তমান সমস্যা তৈরির পেছনে কাজ করেছে। নার্স তার বর্ণনায় বলেন ইয়োলকাস (iolcos) রাজ্যের রাজা ছিলে ইসোন (Aeson). তার মৃত্যুর সময় তার পুত্র জেসন খুভ ছোট ছিল। রাজ্য পরিচালনা করার মত ক্ষমতা ছিলনা ছোট জেসনের। তাই রাজা ইসোন, সৎ ভাই পেলিয়াস (pelius) কে রাজ্যভার দিলেন এবং বলে গেলেন জেসন কে বিদেশে পাঠাতে লেখাপড়া করার জন্য এবং জেসন লেখাপড়া করে প্রাপ্তবয়স্ক হয়ে ফিরে আসার পর রাজক্ষমতা জেসনকে প্রদান করতে। যথারীতি পেলিয়াস এখন ইয়োলকাস রাজ্যের রাজা।

একটা সময় জেসন বিদেশ থেকে ফিরে আসে তার লেখাপড়া শেষ করার পর। এসে সে চাচা পেলিয়াসের কাছে তার রাজক্ষমতা লাভ করার দাবি করে। কিন্তু পেলিয়াস তার ক্ষমতা হাত ছাড়া করতে চান না এবং একটা কৌশল অবলম্বন করে। জেসন কে কৌশলে colchis রাজ্যে পাঠায় গোল্ডেন ফ্লিস (fleece) আনতে। এ যাবৎ যারাই গোল্ডেন ফ্লিন্স আনতে গিয়েছে, তারাই মারা গেছে। পেলিয়াস ভেবেছিলো, জেসনও গোল্ডেন ফ্লিন্স আনতে সক্ষম হবে না। তাই পেলিয়াস বলে, গোল্ডেন ফ্লিন্স আনতে পারলে জেসনকে রাজ্যের সিংহাসন হস্তান্তর করা হবে।     made by Admin, Bangla Summary

জেসন অনেক সাহসী ছিলো। সে পেলিয়াসের শর্ত গ্রহন করে এবং শক্তিশালী যুবকদের নিয়ে একটা দল গঠন করে। আরগো (Argo) নামের একটা জাহাজে তারা কলচিসে যাত্রা শুরু করে গোল্ডেন ফ্লিন্স আনার জন্য। গোল্ডেন ফ্লিন্স আনতে কলচিস রাজ্যে জেসনের আগমনে কলচিস রাজ্যের রাজা এইটিস (aeetes) মোটেও খুশি হননি। Aeetes চায় না কেউ কলচিস থেকে গোল্ডেন ফ্লিন্স অর্জনে সক্ষম হোক। কারন গোল্ডেন ফ্লিন্স কলচিস রাজ্যের একটা সম্মানের বস্তু।

কিন্তু কলচিস রাজ্যের রাজকন্যা, রাজা Aeetes এর মেয়ে মিডিয়া (Medea) জেসনকে প্রথম দেখায় ভালোবেসে ফেলে। জেসনও মিডিয়াকে একইভাবে ভালোবাসে। তাই যাদুবিদ্যায় পারদর্শী মিডিয়া জেসনকে গোল্ডেন ফ্লিন্স অর্জনে সাহায্য করে। মিডিয়া জেসনকে বিয়ে করে এবং কলচিস রাজ্য থেকে পালিয়ে যায় গোল্ডেন ফ্লিন্স নিয়ে। জেসনকে ভালোবাসার জন্য মিডিয়া, নিজ ভাই এপসারটাস (Apsyrtus) কে হত্যা করে এবং নিজের বাবাকে ধোকা দিয়ে জেসন এর সাথে ইয়োলকাসে (iolcos) চলে আসে।

গোল্ডেন ফ্লিন্স আনার পর জেসন তার চাচা পেলিয়াস কে ক্ষমতা হস্তান্তর করার কথা বলে কিন্তু পেলিয়াস ক্ষমতা হস্তান্তর করতে অস্বীকার করে।এবারও মিডিয়া জেসনকে সাহায্য করতে এগিয়ে আসে।মিডিয়া তার যাদুবিদ্যা কাজে লাগায় এবং পেলিয়াসের সন্তানদের দ্বারাই পেলিয়াসকে হত্যা করায়। তারপর জেসন সিংহাসনে বসে।কিন্তু ইয়োলকাস এর জনগন পেলিয়াসের মৃত্যুতে ক্ষুব্ধ হয়ে ওঠে এবং জেসন ও মিডিয়া কে কোরিন্থে (Corinth) নির্বাসনে পাঠায়। ইতো মধ্যে জেসন ও মিডিয়ার দুই ছেলেও হয়েছে। দুই ছেলেসহ জেসন ও মিডিয়া কোরিন্থে পৌছালে সেখানের রাজা ক্রেয়ন (Creon) তাদের গ্রহণ করে। জেসন ও মিডিয়া কোরিন্থে তাদের বসতি স্থাপন করেন।কিন্তু জেসন ছিলো লোভী। সে আরো ভালো জীবনের আশায় রাজা ক্রেয়ন এর মেয়ে গ্লাওসি (Glauce) কে বিয়ে করে। এই ঘটনায় মিডিয়া অনেক কষ্ট পান এবং মানসিক ভাবে ভেঙে পড়েন। made by Admin, Bangla Summary

নাটকের শুরুতে নার্স (nurse) এই ঘটনা বর্ণনা করেই বিলাপ করছিলো। নাটকের সমস্ত ঘটনা এই প্রাথমিক দ্বিধা থেকেই বেরিয়ে আসে এবং জড়িত ব্যক্তি এর কেন্দ্রীয় চরিত্র হয়ে ওঠে। এরপর মিডিয়ার প্রতিশোধের ভয়ে রাজা ক্রেয়ন তাকে ও তার সন্তানদের কোরিন্থ রাজ্য থেকে তাড়িয়ে দেয়ার ঘোষণা দেন। রাজ্য ছাড়ার প্রস্তুতি নেওয়ার জন্য মিডিয়াকে একদিন সময় দেয়া হয়। মিডিয়া ওই একদিনে তার উপর হওয়া অন্যায়ের সঠিক বিচার করার সিদ্ধান্ত নেয়। মিডিয়া ক্রেয়ন, গ্লাওসি ও জেসন কে হত্যার কথা ভাবতে থাকে।

এবার জেসন আসে এবং মিডিয়া কে বলে বাড়াবাড়ি না করতে। জেসন বলে, সে আবারো বিয়ে করেছে সবার ভালোর জন্যই।কিন্তু মিডিয়া কিছুতেই এটা মানতে পারে না। সে জেসন কে উচিত শিক্ষা দিবেই। ঘটনাক্রমে এথেন্সের রাজা এজিয়াস কোরিন্থে আসে, মিডিয়ার সাথে দেখা করতে এবং সে মিডিয়া নিরাপদ আশ্রয় দেওয়ার প্রতিশ্রুতি দেন।বিনিময়ে মিডিয়া সন্তানহীন এজিয়াসকে একটা ঔষধ দেবে যাতে এজিয়াসের সন্তান হয়। তারপর মিডিয়া প্রতিশোধ নেয়ার জন্য উঠেপড়ে লাগে। জেসনের প্রতি তার যে প্রচন্ড ভালোবাসা ছিলো, তা এখন পরিনত হলো প্রচন্ড ঘৃনায়। সে জেসন কে শিক্ষা দেয়ার জন্য গ্লাওসির সাথে তার দুই ছেলেকেও হত্যার পরিকল্পনা করে।   made by Admin, Bangla Summary

পরিকল্পনা বাস্তবায়নের জন্য মিডিয়া জেসন কে ডাকে এবং সব কিছু মেনে নেওয়ার ভান করে।মিডিয়া তার দুই ছেলের দ্বারা গ্লাওসিকে কিছু উপহার পাঠায়, যাতে তার দুই ছেলেকে কোরিন্থে থাকতে দেয়া হয়। গ্লাওসি উপহার গুলো গ্রহন করে। উপহার গুলোর একটা হলো করোনেট (ছোট মাপের মুকুট) এবং অন্যটি ছিলো একটা জামা যেগুলো বিষ লাগানো ছিলো। গ্লাওসি মুকুট আর জামা পরিধান করার পর বিষক্রিয়ায় মারা যায় এবং ক্রেয়ন তাকে সাহায্য করতে আসায় সেও মারা যায়। শেষে মিডিয়া তার দুই ছেলেকেও হত্যা করে, যাতে জেসন বুঝতে পারে প্রিয়জন হারানোর কষ্ট। মিডিয়া তার মৃত সন্তানদের নিয়ে এথেন্স চলে আসে এবং সেখানে তাদের সৎকার হয়। এভাবেই মিডিয়া প্রতিশোধের আগুনে জ্বলে তার স্বামী জেসনকে নিঃস্ব করে দিয়েছিলো। সব কিছু হারিয়ে জেসন পাগল প্রায় হয়ে গিয়েছিলো।



Medea Characters in Bangla


Medea : মিডিয়া নাটকের প্রধান চরিত্র মিডিয়া। তিনি কলচিস রাজ্যের রাজকন্যা। রাজা এইটিস (Aeetes) এর মেয়ে এবং  জেসন এর স্ত্রী।
Jason : জেসন ইয়লকাস (Iolcus) রাজ্যের রাজা ইসন (Aeson) এর ছেলে। জেসন এর প্রথম স্ত্রী মিডিয়া এবং দ্বিতীয় স্ত্রী গ্লাওসি।
Creon : ক্রেয়ন কোরিন্থের রাজা ক্রেয়ন। ক্রেয়নের মেয়ে গ্লাওসি।
Aegeus : এজিয়াস এথেন্সের রাজা।
Pelias :  পেলিয়াস জেসনের চাচা।
Nurse :  নার্স মিডিয়া এর Maid servant.
Chorus : কোরাস কোরিন্থের একদল মহিলা।


Medea by Euripides summary in bangla - Bangla Summary

Post a Comment

12 Comments

  1. ভাই আপনাদের এই সব পোস্ট গুলো কপি করা যায় না কেন??

    ReplyDelete
    Replies
    1. দুঃখিত! অনেক কষ্টের লেখা ভাই। তাও আবার সাজিয়ে দিয়েছি যাতে সহজে পড়তে ও বুঝতে পারেন তাই অফ।

      Delete
  2. It is so much useful. I am grateful to you.

    ReplyDelete
  3. Your writing is very easy to understand. Thank you.

    ReplyDelete
    Replies
    1. I am glad hearing this from you!. You are welcome.

      Delete
  4. Replies
    1. Thanks. you'll get more summaries in our site like this. Go on..

      Delete
  5. tnx Sir
    Ami apnader kach teke shit nite chai..
    Sir...
    আপনাদের শীটের দ্বারা আমার যদি কোন উপকার হয় তাতে আল্লাহ খুশি আমিও খুশি। একটু ব্যবসা করবেন।
    01745893990

    ReplyDelete
  6. Big fan of yours. Plz reply me...

    ReplyDelete
  7. This summary helps me a lot in understanding the drama Medea.Thanks a lot.

    ReplyDelete